ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

খুলনায় পাটকল শ্রমিকদের রেলপথ অবরোধ

নিজস্ব প্রতিবেদক | খুলনা | প্রকাশিত: ১১:৩০ এএম, ০২ এপ্রিল ২০১৯

৯ দফা দাবিতে খুলনা-যশোর অঞ্চলের রেলপথ অবরোধ করেছে রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকলের শ্রমিকরা। পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী তারা ৭২ ঘণ্টার কর্মবিরতি পালন করছেন।

মজুরি কমিশন বাস্তবায়ন, গ্র্যাচুইটি ও পিএফ’র টাকা দেয়াসহ ৯ দফা দাবিতে মঙ্গলবার ভোর ৬টা থেকে রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকলের শ্রমিকরা ধর্মঘট পালন করছেন। তিন দিন তারা ধর্মঘট পালন করবেন। এই তিন দিন সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চার ঘণ্টা করে রাজপথ অবরোধ কর্মসূচিও পালন করছেন শ্রমিকরা। মহানগরে নতুন রাস্তার মোড়ের কবির বটতলা সড়কে টায়ারে আগুন জ্বালিয়ে শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন।

রেলপথ অবরোধের কারণে মঙ্গলবার ভোর ৬টা থেকে খুলনা রেল স্টেশন থেকে কোনো ট্রেন ছাড়েনি। ফলে যাত্রীরা স্টেশনেই অবস্থান করছেন। এতে দুর্ভোগে পড়তে হয়েছে তাদের।

khulna02

খুলনা রেল স্টেশনের স্টেশন মাস্টার মানিক চন্দ্র সরকার বলেন, সকাল ৮টা থেকে অবরোধ শুরু হলেও সকাল ৬টা থেকে ট্রেন ছাড়া সম্ভব হয়নি। শ্রমিকরা ভোর ৬টা থেকেই ট্রেন ছাড়তে বাধা দিয়েছেন। ফলে সকাল ৬টার কমিউটার, সাড়ে ৬টার কপোতাক্ষ এক্সপ্রেস, সোয়া ৭টার রূপসা এক্সপ্রেস, ৮টা ৪০-এ চিত্রা এক্সপ্রেস, ৯টা ১০-এর রকেট ছাড়া সম্ভব হয়নি।

বাংলাদেশ পাটকল শ্রমিক লীগের খুলনা-যশোর অঞ্চলের আহ্বায়ক মুরাদ হোসেন বলেন, বিজেএমসি চেয়ারম্যান গত ২৮ মার্চের মধ্যে মজুরি কমিশন বাস্তবায়নের আশ্বাস দিয়েছিলেন কিন্তু তা বাস্তবায়ন হয়নি। দাবি আদায়ে বাধ্য হয়ে আবারও আমাদের আন্দোলনে নামতে হয়েছে।

khulna

তিনি জানান, খুলনার রাষ্ট্রায়ত্ত ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, দৌলতপুর, স্টার, আলিম, ইস্টার্ন এবং যশোরের কার্পেটিং ও জেজেআই জুট মিলে বর্তমানে ১৩ হাজার ২৭১ জন শ্রমিক কর্মরত রয়েছে।

আলমগীর হান্নান/আরএআর/এমকেএইচ

আরও পড়ুন