ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

৪০টি টিয়া আকাশে ছাড়লেন জেলা প্রশাসক

জেলা প্রতিনিধি | পঞ্চগড় | প্রকাশিত: ০২:৫৯ পিএম, ২৯ মার্চ ২০১৯

পঞ্চগড়ে পাচারের সময় ৪০টি দেশি জাতের টিয়া পাখি উদ্ধার করা হয়েছে। শুক্রবার সকালে জেলা শহরের চৌরঙ্গী মোড় থেকে সিরাজগঞ্জগামী যাত্রীবাহী একটি বাস থেকে এসব পাখি উদ্ধার করে বন বিভাগ।

তবে এ সময় পাচারকারী কাউকে আটক করা যায়নি। পরে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন পাখিগুলো অবমুক্ত করেন। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ গোলাম আজম ও পঞ্চগড় রেঞ্জের ভারপ্রাপ্ত বন কর্মকর্তা মধু সুদন বর্মণ উপস্থিত ছিলেন।

বন বিভাগ সূত্র জানায়, পাখি পাচারকারী একটি চক্র দীর্ঘদিন ধরে তেঁতুলিয়ার বিভিন্ন এলাকা থেকে দেশি জাতের টিয়াসহ ফাঁদ পেতে নানা জাতের পাখি আটক করে পাচার করছিল। তেঁতুলিয়া উপজেলার তীরনইহাট ইউনিয়নের হুলাসুজোত গ্রামের আব্দুল জব্বার ফাঁদ পেতে এসব পাখি ধরেন এবং নাটোরের মজিবুল হক নামে এক পাচারকারীর কাছে তা বিক্রি করেন। গোপন সংবাদের ভিত্তিতে শুক্রবার সকালে বনবিভাগের বিট কর্মকর্তা আনোয়ার হোসেন যাত্রীবাহী বাসটিকে চ্যালেঞ্জ করেন। এ সময় বাসে থাকা একটি খাঁচা থেকে ৪০টি টিয়া পাখি উদ্ধার করেন।

Panchagarh-Tia-Pakhi-Free-P

বন বিভাগ পঞ্চগড় রেঞ্জের ভারপ্রাপ্ত বন কর্মকর্তা মধুসুদন বর্মণ বলেন, পাখিগুলো দেশি জাতের টিয়া পাখি। এগুলোকে ঢাকায় পাচার করা হচ্ছিল। গোপন সংবাদের ভিত্তিতে আমরা বাস থেকে পাখিগুলোকে উদ্ধার করি।

জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন বলেন, গোপন সংবাদের ভিত্তিতে বনবিভাগের কর্মকর্তারা পাখিগুলো উদ্ধার করেন। এ সময় সংশ্লিষ্ট কাউকে আটক করা যায়নি। পরে পাখিগুলো আমরা অবমুক্ত করি।

সফিকুল আলম/এফএ/এমকেএইচ

আরও পড়ুন