ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

রূপগঞ্জে সন্ত্রাসী হামলায় ৮ কৃষক আহত

প্রকাশিত: ০৯:৪৭ এএম, ৩০ আগস্ট ২০১৫

বালু ভরাটকে কেন্দ্র করে নারায়ণগঞ্জের রূপগঞ্জে একটি আবাসন প্রকল্পের লোকজনের হামলায় কৃষক আহত হয়েছেন।

রোববার বেলা সাড়ে ১১টার দিকে উপজেলার সদর ইউনিয়নের বাগবেড় এলাকায় ঘটে এ ঘটনা।

আহতরা কৃষকরা হলেন, হাজী নুরুল ইসলাম, হযরত আলী, ওমর আলী, আব্দুল খালেক, সেরাজুল  ইসলাম, ওমর ফারুখ, আবু সাঈদ ও কলুম উদ্দিন।তাদের স্থানীয় ক্লিনিকে ভর্তি করা হয়েছে। 

প্রত্যক্ষদর্শী ও নিরীহ কৃষকরা জানান, পর্শি, কেয়ারিয়া মৌজার বাগবেড়, গোয়ালপাড়া, কেয়ারিয়া ও পানিআগড়া এলাকার কয়েক বিঘা জমি ক্রয় করে বসুকুঞ্জ নামে একটি আবাসন প্রকল্প।গত মাসে ওই আবাসন প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক কামাল হোসেনের নির্দেশক্রমে তার নিয়োজিত লোকজন আবাসন প্রকল্পের ক্রয়কৃত জমিতে বালু ভরাটের পাশাপাশি স্থানীয় কৃষকদের প্রায় ১০ থেকে ১২ বিঘা জমিতে জোরপূর্বক বালু ভরাট করে।এঘটনার পর নিরীহ কৃষকরা অবৈধভাবে বালু ভরাটের অভিযোগে জেলা প্রশাসক ও উপজেলা প্রশাসন বরাবর অভিযোগ দায়ের করেন।

ওই অভিযোগের ভিত্তিত্বে সরেজমিনে গিয়ে উপজেলা সহকারী কমিশনার(ভূমি)এর নির্দেশক্রমে বালু ভরাটের কাজ বন্ধ রাখা হয়।এরপর থেকে বালু ভরাটের কাজ বন্ধ থাকে।

রোববার সকালে বাগবেড় এলাকায় পরিদর্শনে যান ভূমি অফিসের কানুনগো আব্দুল হালিম, সার্ভেয়ার চুন্নুসহ ভূমি কর্মকর্তারা। এরপর বসুকুঞ্জ আবাসন প্রকল্পের মালিকপক্ষ ও স্থানীয় (জমির মালিক) কৃষকদের জমি-জমার বিষয়টি নিয়ে বসবেন বলে উভয়পক্ষকে নোটিশ প্রদান করে সেখান থেকে চলে আসেন।

এদিকে, ভূমি অফিসের কর্মকর্তারা চলে আসার পর আবাসন প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক কামাল হোসেনের নির্দেশক্রমে তার নিয়োজিত সন্ত্রাসী আমিন উদ্দিন, আব্দুল বাতেন জুলহাসের নেতৃত্বে একদল সন্ত্রাসী জমির মালিক নিরীহ কৃষকদের উপর হামলা চালায়।

এ বিষয়ে আবাসন প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক কামাল হোসেন বলেন, হামলার বিষয়টি সঠিক না। আমার কোনো বাহিনী নেই।এছাড়া আমাদের ক্রয়কৃত জমিতেই বালু ভরাট করছি।

এ বিষয়ে রূপগঞ্জ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)মাহমুদুল ইসলাম বলেন, এ ধরনের ঘটনার বিষয়ে কেউ অভিযোগ করেনি।অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে।

মীর আব্দুল আলীম/ এমএএস/পিআর