ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর ভাইয়ের বিরুদ্ধে দুদকের মামলা

প্রকাশিত: ০১:০৪ পিএম, ২৮ আগস্ট ২০১৫

সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকুর ভাই পাবনার বেড়া পৌরসভার মেয়র আব্দুল বাতেনসহ ১৩ জনের বিরুদ্ধে বেড়া থানায় পৃথক দুটি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সরকারি হাট ব্যক্তি মালিকানায় দেখিয়ে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে সরকারি অর্থ আত্মসাত, অনিয়ম ও দুর্নীতির অভিযোগে মামলা দুটি হয়েছে।

দুদক পাবনা সমন্বিত কার্যালয়ের উপ-সহকারী পরিচালক জালাল উদ্দিন বাদী হয়ে বৃহস্পতিবার রাতে বেড়া থানায় এই মামলা দুটি দায়ের করেন।

মামলায় বেড়া সিঅ্যান্ডবি করমজা নতুন হাটের প্রায় ৭৯ লাখ টাকা সরকারি কোষাগারে জমা না দিয়ে মেয়র আব্দুল বাতেনসহ আসামিরা দুর্নীতির আশ্রয় নিয়েছেন বলে দুদক জানায়।

মামলার এজাহার দুটির সূত্রে জানা যায়, বেড়া পৌর মেয়র আব্দুল বাতেনসহ অভিযুক্তরা নিয়মনীতি উপেক্ষা করে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে সরকারি হাটকে বেসরকারি ব্যক্তিমালিকানাধীন দেখিয়ে ১ বছরের জায়গায় একত্রে ১৩ বছর অবৈধভাবে ভোগ দখল করেন এবং বিধিমোতাবেক সরকারি কোষাগারে টাকা জমা দেননি।দুটি মামলার এজাহার মিলিয়ে উল্লেখ করা হয় পৌর মেয়রসহ সংশ্লিষ্টরা সরকারের ৭৯ লাখ টাকা জমা না দিয়ে আত্মসাত করেছেন।

মামলায় অভিযুক্তরা হলেন, বেড়া পৌর মেয়র আব্দুল বাতেন, বেড়া পৌরসভার প্রকৌশলী খন্দকার ফিরোজুল আলম, কাউন্সিলর যথাক্রমে হাবিবুর রহমান হবি, আবু দাউদ শেখ, জয়নাল আবেদিন, শামসুল হক খান, এনামুল হক শামিম, আব্দুর রাজ্জাক সরদার, ইসলাম উদ্দিন, আব্দুস সামাদ মহলদার, শহিদ আলী, নার্গিস আক্তার এবং হাটের ইজারাদার এ কে এম রফিকুন নবী।

অপরদিকে আরেক মামলায় রফিকুন নবী ছাড়া উল্লেখিত সকলেই রয়েছেন। একটি মামলায় অভিযুক্তদের দ্বারা সরকারের ৭৬ লাখ টাকা এবং অপর মামলায় ২ লাখ ৩ হাজার টাকার ক্ষতি দেখানো হয়েছে।

দুদক পাবনার উপ-সহকারী পরিচালক জালাল উদ্দিন জানান, ১৯৮৪ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত হাটটি সাঁথিয়া উপজেলার করমজা ইউনিয়নের অধীনে ছিল।তখন সাঁথিয়া উপজেলা থেকে সরকারিভাবে ইজারাদার নিয়োগ করে রাজস্ব আদায় হতো। ২০০১ সালে হাটটি মেয়র আব্দুল বাতেন বেড়া পৌরসভার আওতাভুক্ত করে নেন এবং নিয়মনীতি ভঙ্গ করে সরকারি হাটটি ব্যক্তি মালিকানায় দেখিয়ে ভোগদখল করতে থাকেন।

প্রসঙ্গত, ১৯৮৮ সালের ১৭ এপ্রিল যাত্রা শুরু করা তৃতীয় শ্রেণির বেড়া পৌরসভা প্রথম শ্রেণিতে উন্নীত হয় ২০০১ সালে।সর্বশেষ বেড়া পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হয় ১৯৯৯ সালের ২৩ ফেব্রুয়ারি। তখন মেয়র নির্বাচিত হন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকু এমপি’র ছোট ভাই আব্দুল বাতেন।

যার মেয়াদ শেষ হয় ২০০৪ সালের ১৪ এপ্রিল। কিন্ত পৌর এলাকার সীমানা সংক্রান্ত বিষয় নিয়ে আদালতে মামলা থাকায় মেয়াদ শেষ হওয়ার পরও মোট ১৬ বছর তিনি বেড়া পৌরসভার মেয়র হিসেবে বহাল রয়েছেন।

একে জামান/ এমএএস