ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

চকবাজারে অগ্নিদুর্ঘটনায় নিহতদের ২৫ জন শ্রমিক

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৭:০৮ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০১৯

রাজধানীর চকবাজারের ভয়াবহ অগ্নিদুর্ঘটনায় নিহত ও আহতদের মধ্যে ৩৫ জন বিভিন্ন পেশায় কর্মরত শ্রমিক ছিলেন। তাদের মধ্যে ২৫ জন শ্রমিক নিহত ও ১০ জন আহত হয়েছেন।

চকবাজারের অগ্নিদুর্ঘটনায় নিহত ও আহতদের পূর্ণাঙ্গ তালিকা প্রণয়নের জন্য শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের গঠিত চার সদস্যের কমিটি এ বিষয়টি নিশ্চিত করেছে। সোমবার মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

দুর্ঘটনায় নিহত শ্রমিকদের ইতোমধ্যে এক লাখ টাকা এবং আহত শ্রমিকদের ৫০ হাজার টাকা আর্থিক সহায়তার ঘোষণা দিয়েছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। শ্রমঘন এলাকায় এ দুর্ঘটনার কারণে গত ২২ ফেব্রুয়ারি কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের উপ-মহাপরিদর্শক জাকির হোসেনকে আহ্বায়ক করে ৪ সদস্যের কমিটি গঠন করে মন্ত্রণালয়।

কমিটির সদস্যরা ঢাকা মেডিকেলের সাথে সমন্বিতভাবে কাজ করে শ্রমিকদের পরিচিতি নিশ্চিত হয়ে মন্ত্রণালয়ে তালিকা পাঠিয়েছে। এর ভিত্তিতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ৭ জন শ্রমিকের স্বজনদের হাতে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে চিকিৎসা সহায়তা হিসেবে জনপ্রতি ৫০ হাজার টাকা করে মোট সাড়ে তিন লাখ টাকার চেক দেয়া হয়েছে। অন্য হাসপাতালে চিকিৎসাধীন ৩ জন আহত শ্রমিকের আর্থিক সহায়তার চেক দুই/এক দিনের মধ্যে দেয়া হবে বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

নিহত ২৫ শ্রমিকের ২২ জনই বিভিন্ন কারখানা, প্রতিষ্ঠান/দোকান কর্মচারী, ২ জন রিকশা/ভ্যান চালক এবং ১ জন হকার ছিলেন। নিহত ২৫ জন শ্রমিকের আর্থিক সহায়তার চেক দ্রুতই দেয়া হবে বলেও জানানো হয়।

গত বুধবার (২০ ফেব্রুয়ারি) দিবাগত রাতে ভয়াবহ এই অগ্নিকাণ্ডে ৬৭ জন নিহত হয়েছেন। অগ্নিদগ্ধ ৯ জন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসাধীন রয়েছেন।

আরএমএম/আরএস/এমকেএইচ

আরও পড়ুন