ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

সাদ অনুসারীদের দ্বিতীয় দিনের ইজতেমা চলছে

জেলা প্রতিনিধি | গাজীপুর | প্রকাশিত: ০৮:৩১ এএম, ১৮ ফেব্রুয়ারি ২০১৯

 

৫৪তম বিশ্ব ইজতেমার ৪র্থ দিন এবং দিল্লির মাওলানা সাদের অনুসারীদের দ্বিতীয় দিনের ইজতেমা চলছে। আজ সাদ অনুসারীদের আখেরি মোনাজাত হওয়ার কথা থাকলেও তাদের আবেদনের প্রেক্ষিতে সরকার এক দিন সময় বাড়িয়ে দিয়েছে। ফলে মঙ্গলবার সকাল ১০টায় আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। তবে আখেরি মোনাজাত কে পরিচালনা করবেন তা এখনো নির্ধারিত হয়নি। আজ বিভিন্ন বিষয়ের উপর সারাদিন বয়ান চলবে।

ইজতেমা সূত্র জানায়, সোমবার বাদ ফজর দিল্লির নিজামুদ্দিন মারকাজের মাওলানা মুরছালিন বয়ান করেন। আর বয়ানের অনুবাদ করেন বাংলাদেশের মাওলানা আব্দুল্লাহ। সকাল সাড়ে ১০টায় কলেজ/বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের উদ্দেশ্যে বয়ান করবেন বাংলাদেশের ইকবাল হাফিজ ও এলাহাবাদের শাহেদ। এছাড়া খাওয়াছদের (ভিআইপি) বয়ান করবেন নিজামুদ্দিন মারকাজের মুফতি সাজিদ। বধিরদের উদ্দেশ্যে বয়ান করবেন নিজামুদ্দিন মুরব্বি মাওলানা ওমর মেওয়াতি। আরবি খিত্তায় বয়ান করবেন বাংলাদেশের মাওলানা আব্দুল্লাহ এবং ইংরেজি খিত্তায় বয়ান করবেন নিজামুদ্দিন মুরব্বি প্রফেসর লিয়াকত।

এছাড়া মালশিয় খিত্তায় বয়ান করবেন নিজামুদ্দিন মারকাজের মুফতী শাহজাদ ও মুফতি রিয়াছত। উর্দু খিত্তায় বয়ান করবেন নিজামুদ্দিন মারকাজের মাওলানা শওকত। রুশ (রাশিয়া) খিত্তায় বয়ান করবেন নিজামুদ্দিন মারকাজের প্রফেসর নওশাদ, নিজামুদ্দিন মারকাজ। চায়না খিত্তায় বয়ান করবেন নিজামুদ্দিন মারকাজের মাওলানা আসআদ।

মাওলানা সাদপন্থী মুরুব্বি মো. হারুন-অর রশিদ জানান, দুই পক্ষের সিদ্ধান্ত অনুযায়ী শুক্রবার জোবায়ের পন্থীদের ইজতেমা শুক্রবার বাদ ফজর থেকে শুরু এবং শনিবার দুপুরের মধ্যে শেষ হওয়ার কথা থাকলেও তারা বয়ান শুরু করেন একদিন আগে অর্থাৎ বৃহস্পতিবার বাদ আছর থেকেই। তারা শনিবার আখেরি মোনাজাতের পর ময়দান এলাকায় পরিত্যাক্ত ও উচ্ছিষ্ট খাবার এবং বিভিন্ন আবর্জনা ফেলে রেখেই মাঠ ত্যাগ করেন।

তিনি বলেন, মধ্যরাতের মধ্যে স্থানীয় প্রশাসন মাঠের নিয়ন্ত্রণ নিলেও স্বল্প সময়ে রাতের মধ্যে প্রশাসনের পক্ষে মাঠের পুরো আবর্জনা সরানো সম্ভব হয়নি। এ পরিবেশের মধ্যেই পূর্বনির্ধারিত সিদ্ধান্ত অনুযায়ী রোববার সকালে আমাদের মুসল্লিরা মাঠে প্রবেশ করেন। বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে শুরু করা হয় এদিনের বিশ্বইজতেমা। এর কিছুক্ষণ পরেই শুরু হয় বজ্রপাতসহ বৃষ্টি। বৃষ্টি হওয়ায় ময়দানের কোনো কোনো স্থানে পানি ও কাদা জমে যায়। এ প্রতিকূল পরিবেশের মধ্যে বয়ান সাময়িক বন্ধ রাখা হয়। পরে যথারীতি বাদ জোহর শুরু হয় বয়ান।

তাদের ইজতেমার আনুষ্ঠানিকতার জন্য ২৪ ঘণ্টারও কম সময় পাওয়ায় এত অল্প সময়ে ইজতেমা সম্পন্ন করে আখেরি মোনাজাত করা সম্ভব নয়। তাই তারা সরকারের কাছে আরও একদিন চেয়ে আবেদন করেন। পরে সরকার সার্বিক দিন বিবেচনা করে এক দিন বাড়িয়ে দেয়। ফলে মঙ্গলবার সকালে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এ বছরের ইজতেমা।

আমিনুল ইসলাম/এফএ/এমকেএইচ

আরও পড়ুন