ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

সিলেটকে প্রথম ডিজিটাল সিটি গড়ার ঘোষণা পররাষ্ট্রমন্ত্রীর

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | প্রকাশিত: ০৪:৪৭ পিএম, ১৬ জানুয়ারি ২০১৯

সিলেট সিটিকে বাংলাদেশের প্রথম ডিজিটাল সিটি হিসেবে গড়ে তোলার ঘোষণা দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।

বুধবার সকালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ‘এ’ ইউনিটের নবীন বরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ ঘোষণা দেন তিনি।

তিনি বলেন, বাংলাদেশের প্রথম ডিজিটাল সিটি হিসেবে সিলেটকে প্রতিষ্ঠিত করার প্রথম পদক্ষেপ নেয়া হবে। এরই প্রেক্ষিতে সিলেট সিটিতে ফ্রি ওয়াইফাই সেবা ব্যবস্থা চালু এবং এর জন্য দক্ষ জনবল নিয়োগ করা হবে। বর্তমান সরকার সিলেটে আইসিটি পার্ক তৈরি করছে, ওসমানী বিমান বন্দরের কাছে আমরা একটি প্রাইভেট ইকোনোমিক জোন তৈরি করছি।

তিনি আরও বলেন, বাংলাদেশে এখন উন্নয়নশীল দেশ। এই দেশে এখন কোনো মঙ্গা নেই। দেশের ৯৪ শতাংশ মানুষ টয়লেট ব্যবহার করে। ফলে স্যানিটেশন ব্যবস্থাতেও দক্ষিণ এশিয়ায় আমরা এগিয়ে।

নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে র্যাগিংয়ের নামে অপসংস্কৃতি নিষিদ্ধ। আগামীতে র্যাগিংয়ের ‘র’ও থাকবে না। অভিযোগ পেলে আমরা দ্রুত ব্যবস্থা নেব। এছাড়া মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সমস্যা সমাধানে আমরা বিভিন্ন প্রজেক্ট হাতে নিয়েছি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাস, ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. শামসুল হক প্রধান, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল গণি, ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. মোসাদ্দেক আহমেদ চৌধুরী, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. রাশেদ তালুকদার ও প্রক্টর অধ্যাপক জহীর উদ্দিন আহমেদ প্রমুখ।

এফএ/এমকেএইচ

আরও পড়ুন