ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

কাতলার দাম এক লাখ ২০ হাজার

জেলা প্রতিনিধি | মৌলভীবাজার | প্রকাশিত: ০২:৩৮ এএম, ১৪ জানুয়ারি ২০১৯

কাতল মাছ। ওজন ৬০ কেজি। দাম এক লাখ ২০ হাজার টাকা। মৌলভীবাজারের শেরপুরে ঐতিহ্যবাহী মাছের মেলায় উঠেছে এ মাছ। পৌষসংক্রান্তি উপলক্ষে প্রায় ২০০ বছর ধরে সদর উপজেলার শেরপুরে এ মেলা বসে চলে আসছে।

মেলায় হবিগঞ্জের বাহুবল উপজেলার মাছ ব্যাবসায়ী আব্দুর রহমান প্রায় ১৫ লাখ টাকার বড় বড় বেশ কয়েকটি মাছ নিয়ে এসেছেন। এর মধ্যে তিনি ৬০ কেজি ওজনের কাতলা মাছটির দাম হাকছেন এক লাখ ২০ হাজার টাকা।

katla

আব্দুর রহমান জানান, মৌলভীবাজারের হাকালুকি হাওর থেকে এই মেলায় বিক্রি করার জন্য কিনে এনেছেন মাছটি। মাছটির আনুমানিক বয়স ১০ থেকে ১২ বছর। এই কাতলার পাশাপাশি বেশ কয়েকটি বড় সাইজের চিতল, রুই, আইড় এবং বাঘ মাছ নিয়ে এসেছেন তিনি।

প্রতি বছরের মতো এ বছরও প্রায় দুই শতাধিক মাছের দোকান এবং প্রায় ৩০টি মাছের আড়ত বসেছে মেলায়। দেশের বিভিন্ন জায়গা থেকে কয়েক কোটি টাকার মাছ মেলায় বিক্রির জন্য নিয়ে এসেছেন ব্যবসায়ীরা।

মেলা কমিটির সভাপতি ওলিউর রহমান জাগো নিউজকে জানান, উত্তরবঙ্গসহ এই মেলায় দেশের বিভিন্ন স্থান থেকে বড় বড় কাতল, রুই, আইড়, বোয়ালসহ বিভিন্ন জাত-প্রজাতির মাছ আসে। প্রতি বছর ১৬ থেকে ১৭ কোটি টাকার মাছ ক্রয়-বিক্রিয় হয় এ মেলায়।

katla

রিপন দে/জেডএ

 

আরও পড়ুন