ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

রাজশাহীতে কেন্দ্র দখল, বিক্ষিপ্ত সংঘর্ষ

নিজস্ব প্রতিবেদক | রাজশাহী | প্রকাশিত: ০২:১৪ পিএম, ৩০ ডিসেম্বর ২০১৮

রাজশাহীতে নৌকা প্রতীকের কর্মী-সমর্থকদের বিরুদ্ধে ভোটকেন্দ্র দখল ও ধানের শীষের নির্বাচনী এজেন্টদের বের করে দেয়ার অভিযোগ উঠেছে। রোববার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত রাজশাহী - ১, ২ ও ৩ আসনের বিভিন্ন এলাকায় এই ঘটনা ঘটে।

রাজশাহী-১ আসনের তানোরে উপজেলা সদরের তানোর বালিকা উচ্চবিদ্যালয় ও তানোর পাইলট উচ্চবিদ্যালয় ভোটকেন্দ্র দখল করে নৌকার কর্মীরা। পুলিশের সামনেই জালভোট দেয়ার সময় ধানের শীষের এজেন্টরা তাদের বাধা দেন।

ঘটনা জানাজানি হলে দুপক্ষের মধ্যে সংঘর্ষ বাধে। বেলা সাড়ে ১২টার দিকে এই ঘটনায় পুরো এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। পরে পুলিশ গুলি ও টিআর শেল ছুঁড়ে বিশৃঙ্খলাকারীদের ছত্রভঙ্গ করে দেয়। এ ঘটনায় অন্তত: ৫ জন আহত হয়েছেন।

বিষয়টি স্বীকার করলেও এনিয়ে কোন মন্তব্য করতে রাজি হননি তানোর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রেজাউল ইসলাম।

অন্যদিকে, সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত রাজশাহী-৩ আসনের কয়েকটি এলাকায় ভোটকেন্দ্র দখল নিয়ে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এসময় আওয়ামী লীগ নেতাকর্মীরা কয়েকটি কেন্দ্র দখল করে নেয়।

দুপুর দেড়টায় এ প্রতিবেদন লেখার সময় এ আসনের নওহাটা কলেজে কেন্দ্রে আওয়ামী লীগ সমর্থকরা বিএনপি নেতাকর্মীদের ধাওয়া দিয়ে কেন্দ্র থেকে বের করে দেয়।

এসময় আওয়ামী লীগ নেতাকর্মীদের হাতে ধারালো হাঁসুয়াসহ লোহার পাইপ এবং বাঁশের লাঠি ছিল। আওয়ামী লীগ নেতাকর্মীদের হামলায় খসরু (৪০) নামে এক বিএনপি কর্মী আহত হয়েছেন। তাকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) পাঠানো হয়েছে।

একই আসনের নওহাটা গার্লস হাইস্কুল কেন্দ্র দখলে নিয়েছে আওয়ামী লীগ নেতাকর্মীরা। এ কেন্দ্র থেকে বিএনপির পোলিং এজেন্টদের বের করে দেয়া হয়েছে। একই আসনের মোহনপুর উপজেলার বিশহারা এবং সইপাড়া প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র দখলে নিয়েছে আওয়ামী লীগ নেতাকর্মীরা।

এ ব্যাপারে মোহনপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান বিএনপি নেতা অধ্যাপক আবদুস সামাদ বলেন, আওয়ামী লীগ নেতাকর্মীরা ভোট গ্রহণের পর থেকে বিএনপি নেতাকর্মীদের মারধর করে কেন্দ্র দখলে নিচ্ছেন। এ আসনে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ নেই। পেশিশক্তির মাধ্যমে আওয়ামী লীগ নির্বাচনে বিজয়ী হতে চাইছে।

তবে এসব ঘটনাকে বিক্ষিপ্ত সংঘর্ষ বলে জানিয়েছেন জেলা পুলিশের মুখপাত্র ও সিনিয়র সহকারী পুলিশ সুপার আবদুর রাজ্জাক খান। পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণে রয়েছে বলে জানিয়েছেন তিনি।

এদিকে, রাজশাহী-২ (সদর) আসনে বিএনপির এজেন্টদের বের করে দেয়ার অভিযোগ উঠেছে। এ আসনে বিএনপির প্রার্থী মিজানুর রহমান মিনুর প্রধান নির্বাচনী এজেন্ট ওয়ালিউর রহমান রানা বলেন, নগরীর জুলফিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, পিটিআই, বরেন্দ্র কলেজ এবং ডাশমারি হাইস্কুল কেন্দ্র থেকে বিএনপির এজেন্টদের বের করে দেয়া হয়েছে। এছাড়া শনিবার দিবাগত রাতে বিএনপির ২৫ জন এজেন্টকে আটক করে শাহ মখদুম থানা হাজতে রাখা হয়েছে।

এএ/এমকেএইচ