ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

হুমকিতে ফিশারিঘাট শহর রক্ষা বাঁধ

প্রকাশিত: ০৯:৩৩ এএম, ২২ আগস্ট ২০১৫

রাঙামাটি শহরের ফিশারিঘাট সড়ক সংযোগ ও শহর রক্ষা বাঁধটি মারাত্মক হুমকিতে পড়েছে। বর্ষণে কাপ্তাই লেকে পানি অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ায় শহরের প্রধান সড়ক সংযোগ ও শহর রক্ষার জন্য নির্মিত একমাত্র এই বাঁধটি এখন চরম ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। যে কোনো মুহূর্তে বাঁধটি লেকের পানিতে তলিয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এছাড়া নির্মাণের পর এ পর্যন্ত একবারও সংস্কার না হওয়ায় মাটি সরে গিয়ে বাঁধটির অস্তিত্ব ক্রমেই বিপর্যয় ঘটছে। এ অবস্থায় বাঁধের অস্তিত্ব টিকিয়ে রাখতে বর্তমানে বাঁধ দিয়ে সাময়িকভাবে ভারি যানবাহন চলাচল নিষিদ্ধ করেছে জেলা প্রশাসন।

এ বিষয়ে জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন বলেন, পাহাড়ি ঢলে কাপ্তাই লেকের পানি অস্বাভাবিক পর্যায়ে বাড়ায় রাঙামাটির ফিশারিঘাট সড়ক সংযোগ ও শহর রক্ষা বাঁধটি মারাত্মক ঝুঁকির মধ্যে পড়েছে। বাঁধটি যে কোনো মুহূর্তে পানিতে তলিয়ে যেতে পারে। তাই বাঁধের অস্তিত্ব বজায় রাখতে বাঁধ দিয়ে সাময়িকভাবে ভারি যানবাহন চলাচল নিষিদ্ধ করা হয়েছে।

বৃহস্পতিবার অনুষ্ঠিত জেলা দুর্যোগ ব্যস্থাপনা কমিটির জরুরি সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এ ব্যাপারে সর্বসাধারণের অবগতির জন্য প্রজ্ঞাপন জারি করা হয়েছে এবং তা সার্বক্ষণিক নজরদারিতে রাখতে সড়ক ও জনপথ এবং পুলিশ বিভাগকে দায়িত্ব দেয়া হয়েছে।

উল্লেখ্য, রাঙামাটি শহর রক্ষায় এবং সড়ক যোগাযোগ ব্যবস্থায় শহরের প্রধান সড়কটির সংযোগ স্থাপনে বাঁধটি  ১৯৬৪ সালে নির্মিত হয়। কিন্তু বাঁধটি নির্মাণের পর এ পর্যন্ত একবারও সংস্কার করা হয়নি। ফলে কাপ্তাই লেকের ভাঙন ও মাটি ধসে যাওয়াসহ মারাত্মক ক্ষতি সাধিত হচ্ছে এ বাঁধটির। এছাড়া প্রতি বছর বর্ষা মৌসুমে বর্ষণে কাপ্তাই লেকে পানি বাড়লে মারাত্মক হুমকিতে পড়ে বাঁধটি।

স্থানীয় বিভিন্ন মহলের সঙ্গে কথা বলে তারা বলেন, রাঙামাটি শহরের একমাত্র সংযোগ বাঁধটি রক্ষায় স্থায়ী কোনো পরিকল্পনা না নেয়ায় বাঁধটি যে কোনো মুহূর্তে মাটি ধসে ভেঙে কাপ্তাই হ্রদে বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। বাঁধের উভয় পাশে রিটেইনিং ওয়াল নির্মাণ দরকার। এছাড়া বাঁধের মাঝপথ দিয়ে যাতে নৌ-চলাচল করতে পারে এবং শহরের সৌন্দর্য বর্ধনের জন্য মাঝখানে মজবুত ও স্থায়ী ঝুলন্ত সেতু করা হলে সর্বাধিক কাজে আসবে বলে মনে করেন স্থানীয় মহলগুলো।

সুশীল প্রসাদ চাকমা/এসএস/আরআইপি