ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

সার্ভার ক্রুটিমুক্ত : বেনাপোল কাস্টমসের কার্যক্রম শুরু

প্রকাশিত: ০১:৩১ পিএম, ১৬ আগস্ট ২০১৫

দীর্ঘ আট ঘণ্টা বন্ধ থাকার পর ক্রুটিমুক্ত হয়েছে বেনাপোল কাস্টম হাউজের সার্ভার। অনলাইনে আমদানি-রফতানি পণ্যের দ্রুত শুল্কায়ন ও রাজস্ব আদায়ে এনবিআরের সার্ভার ঘন ঘন বিকল হয়ে পড়ায় বেনাপোল কাস্টম হাউজে চরম ভোগান্তিতে পড়েছেন সিঅ্যান্ডএফ এজেন্টসহ বন্দর ব্যবহারকারীরা।

রোববার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সার্ভার বিকল ছিল। তবে মাঝে মধ্যে লাইন পাওয়া গেলেও তাতে কোন কাজ করা সম্ভব হয়নি।

এর ফলে শত শত বাংলাদেশি ট্রাক পণ্য ভর্তি করে বন্দরের অভ্যন্তরে দাঁড়িয়ে আছে। এসব পণ্যের মধ্যে পচনশীল পণ্যসহ রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানের কাচাঁমাল রয়েছে। এর ফলে স্থবির হয়ে পড়েছে গোটা বেনাপোল কাস্টমস ও বন্দরের কার্যক্রম। তবে ভারত থেকে আমদানি-রফতানি সচল রয়েছে।

অনলাইনে আমদানি-রফতানি পণ্যের দ্রুত শুল্কায়ন ও রাজস্ব বৃদ্ধির লক্ষ্যে ২০১৪ সালের ৩০ নভেম্বর থেকে বেনাপোল কাস্টম হাউসে অত্যাধুনিক প্রযুক্তির অ্যাসাইকুডা ওয়ার্ল্ড চালু করে এনবিআর। কিন্তু ঘন ঘন সার্ভার বিকল হওয়ায় সময়মতো পণ্য ডেলিভারি নিতে না পারায় একদিকে আমদানিকারকদের লোকসান হচ্ছে, অন্যদিকে বেনাপোল কাস্টম হাউসের রাজস্ব আহরণও বিঘ্নিত হচ্ছে।

বেনাপোল কাস্টমস হাউজের সহকারী প্রোগ্রামার আক্তারুজ্জামান জানান, ইন্টারনেট সমস্যার কারণে সাময়িক এ অসুবিধা সৃষ্টি হয়েছে। শুল্কায়ন কার্যক্রমকে দ্রুত ও সহজ করতে সম্পূর্ণ ওয়েব বেইজড সিস্টেম অ্যাসাইকুডা ওয়ার্ল্ড চালু করেছিল এনবিআর। কিন্তু চালুর পর থেকে নানা কারিগরি ত্রুটির কারণে অ্যাসাইকুডা ওয়ার্ল্ডের সার্ভার বিকল হচ্ছে ঘনঘন।

তিনি আরো জানান, সমস্যা সমাধানে দ্রুত এর বিকল্প হিসেবে ব্যবস্থা নেয়া হচ্ছে। সকাল থেকে বেনাপোলে কোন কাজ করা যাচ্ছে না। তবে কয়েকটি এক্সপোর্ট বিল অব এন্ট্রি হয়েছে। আমদানি বিল অব এন্ট্রি দেওয়ার পরও এন্ট্রি আসছে না। কখন ঠিক হবে এটা বলাও সম্ভব নয়। বর্তমান সিস্টেম সরাসরি জাতীয় রাজস্ব বোর্ড নিয়ন্ত্রণ করে থাকেন। বিষয়টি তাদের অবহিত করা হয়েছে।

বেনাপোল কাস্টমস সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের কাস্টমস বিষয়ক সম্পাদক নাসির উদ্দিন বলেন, সকাল থেকে সিঅ্যান্ডএফ এজেন্টরা কোন কাজ করতে পারছে না। সার্ভারের সমস্যার কারণে অনলাইনে আমদানি পণ্যের আইজিএম দাখিল ও এসেসমেন্ট নোটিশ পেতে চরম দুর্ভোগে পড়তে হচ্ছে। যথাসময়ে শুল্কায়ন করতে না পারায় বন্দর থেকে পণ্য খালাস নিতে পারছে না। সারা দেশের শুল্কায়ন কার্যক্রম নিরবচ্ছিন্ন রাখতে ন্যাশনাল সার্ভারকে সার্বক্ষণিক সচল রাখার পাশাপাশি সংকটের সময়ের জন্য বিকল্প ব্যবস্থা করা জরুরি বলে তিনি মত প্রকাশ করেন।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি আলহাজ্ব মফিজুর রহমান সুজন জানান, ইন্টারনেট লিংক সমস্যার কারণে প্রায়ই কাস্টমসের কার্যক্রম স্থবির হয়ে পড়ছে। বিষয়টি বার বার বেনাপোল কাস্টমস কর্তৃপক্ষকে জানানো হলেও এ ব্যাপারে তারা অসহায়ত্বের কথা বলে জাতীয় রাজস্ব বোর্ডে যোগাযোগের পরামর্শ দেন।   

এ ব্যাপারে বেনাপোল কাস্টম হাউজের সহকারী কমিশনার এইচ এম আহসানুল কবীর সত্যতা স্বীকার করে জানান, বিষয়টি জাতীয় রাজস্ব বোর্ডকে অবহিত করা হয়েছে। বিকেলের দিকে সার্ভার ক্রুটিমুক্ত হয়েছে। এখন কাজ চলছে।

জামাল হোসেন/এআরএ/এমআরআই