ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

পাখির জন্য ভালোবাসা

জেলা প্রতিনিধি | নওগাঁ | প্রকাশিত: ১২:০০ পিএম, ১৫ অক্টোবর ২০১৮

নিরাপদ আশ্রয় ও প্রয়োজনীয় খাদ্যের অভাবে পশু-পাখির সংখ্যা দিন দিন কমছে। তাই পাখিদের জন্য নিরাপদ অভয়াশ্রম গড়ে তোলা হচ্ছে। নওগাঁয় জেলা প্রশাসক মো. মিজানুর রহমান এমনই এক ব্যতিক্রম উদ্যোগ নিয়েছেন। জেলা প্রশাসকের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন সচেতন মহল।

প্রকৃতিতে পাখির কিচিরমিচির শব্দ সবারই মন কাড়ে। পাখিরা বিশেষ করে গাছে আশ্রয় নিয়ে থাকে। গাছেই তারা ডিম পাড়ে ও বাচ্চা ফুটায়। তবে প্রাকৃতিক দুর্যোগ অর্থাৎ ঝড়-বৃষ্টিতে গাছে আশ্রিত পাখিদের ক্ষতি হয়ে থাকে। এসব দিকে বিবেচনা করে পাখিদের নিরাপদ অভয়াশ্রম গড়তে উদ্যোগ নিয়েছেন জেলা প্রশাসক।

Naogaon-Bird-5

গত কয়েক মাস থেকে জেলার বিভিন্ন উপজেলার হাট-বাজারে বড় বড় গাছে মাটির পাতিল বেঁধে দেয়া হচ্ছে। উপজেলা পর্যায়ে ইউনিয়ন ভূমি অফিস থেকে এ কাজে সহযোগিতা করা হচ্ছে।

জেলার বদলগাছী উপজেলার পশ্চিম বালুভরা গ্রামের একটি বটগাছে অনেক প্রজাতির পাখির আনাগোনা। তাই ওই স্থানটিকে পাখিদের জন্য একটি অভয়াশ্রম করতে গাছের ডালে ডালে পাতিল বেঁধে বাসস্থান করা হচ্ছে। পাতিলগুলোর একপাশে ছিদ্র যুক্ত। দুটি ডালের মাঝখানে এমনভাবে কায়দা করে পাতিলগুলো বসানো হয়েছে যেন বৃষ্টির পানি ভেতরে ঢুকতে না পারে। ইতোমধ্যে দোয়েল, ঘুঘু, বাবুই ও বুলবুলিসহ বিভিন্ন প্রজাতির পাখি পাতিলগুলোতে বাসা বেঁধেছে। এমনকি কাঠ বিড়ালও।

Naogaon-Bird-5

বদলগাছী উপজেলার পাটন ঘাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক শিলি ফরাহানা বলেন, পাখিরা মূলত গাছে আশ্রয় নিয়ে থাকে। বছরে বেশ কয়েকবার ঝড় হয়। এতে পাখিদের ডিম ভেঙে ও বাচ্চা নিচে পড়ে মারা যাওয়ার ঘটনা ঘটে। ঝড়ঝাপটায় অনেক পাখির ডানা ভেঙে যায়। পাখীরা যেন ভালো থাকে তার জন্য জেলা প্রশাসক স্যার বটগাছে পাতিল টাঙিয়ে দিয়ে পাখিদের নিরাপদের ব্যবস্থা করেছেন যা নিঃসন্দেহ একটি ভালো উদ্যোগ।

Naogaon-Bird-5

উপজেলার বালুভরা-বিলাশবাড়ী ইউনিয়ন ভূমি অফিস সহকারী কর্মকর্তা মওদুদুর রহমান কল্লোল বলেন, হাট-বাজারে বড় বড় গাছে পাতিল টাঙানো হচ্ছে। ইতোমধ্যে প্রায় শতাধিক পাতিল টাঙানো হয়েছে। নিরাপদ মনে করে পাখিরা আশ্রয় নিতে শুরু করেছে। কাঠবিড়ালীও পাতিলের মধ্যে বাসা বেঁধেছে।

বদলগাছী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাসুম আলী বেগ বলেন, পশু-পাখি পরিবেশের একটা অংশ। পাখিদের নিরাপদ আবাস গড়তে জেলা প্রশাসন উদ্যোগ গ্রহণ করেছে। এরই অংশ হিসেবে হাট-বাজারে সরকারি গাছগুলোতে মাটির ছোট পাতিল বেঁধে দেয়া হচ্ছে। উপজেলার বেশ কয়েকটি ইউনিয়নে এমন উদ্যোগ নেয়া হয়েছে।

Naogaon-Bird-5

নওগাঁর জেলা প্রশাসক মো. মিজানুর রহমান বলেন, পাখিরা যেন নিরাপদে থাকতে পারে। পাখিদের নিরাপদ অভয়াশ্রম গড়তে এমন পরিকল্পনা। জীব ও বৈচিত্র সংরক্ষণে এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। প্রতি উপজেলায় ছাড়াও নিবিড় স্থানগুলোতে পাখিদের জন্য অভয়াশ্রম তৈরি করা হবে।

আব্বাস আলী/আরএ/পিআর

আরও পড়ুন