ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

খাদ্যমন্ত্রীর কাছে কীটনাশক চেয়েও পাওয়া যাচ্ছে না

নিজস্ব প্রতিবেদক | খুলনা | প্রকাশিত: ০৩:৩০ পিএম, ১৪ অক্টোবর ২০১৮

কীটনাশক ও জিপিসিট এর অভাবে খুলনার দুটি কেন্দ্রীয় খাদ্য গুদামে (খুলনা সিএসডি) নষ্ট হচ্ছে প্রায় ৩০ হাজার মেট্রিক টন গম। গত ডিসেম্বর মাসেই এই গম আমদানি করা হয়। গম সংরক্ষণের জন্য কীটনাশক সরবরাহ করতে খাদ্যমন্ত্রী বরাবরেও আবেদন জানানো হয়েছে।

সূত্র জানায়, ২০১৭ সালের ডিসেম্বর মাসে খুলনা কেন্দ্রীয় খাদ্য গুদামে ১৮ হাজার ৭৯৬ মেট্রিক টন এবং মহেশ্বরপাশা কেন্দ্রীয় খাদ্য গুদামে প্রায় ১৫ হাজার মেট্রিক টন আমদানি করা গম মজুদ করা হয়। কিন্তু গমের তুলনায় কীটনাশক ও জিপিসিট সরবরাহ কম থাকায় গমগুলোতে পোকা লেগেছে।

khulna-CSD-1

খুলনা কেন্দ্রীয় খাদ্য গুদাম হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আলী আজগর জানান, গমগুলো দ্রুত বিলি বন্টন করা না হলে তা পোকার উপদ্রবে নষ্ট হয়ে যাবে। গম ঠিক রাখার জন্য গত সেপ্টেম্বর মাসে খাদ্যমন্ত্রী বরাবরে আবেদন করেও কোনো ফল পাওয়া যায়নি।

এই বিষয়ে খুলনা কেন্দ্রীয় খাদ্য গুমাদের ব্যবস্থাপক মইনুল ইসলাম বলেন, চাল দীর্ঘদিন ভালো থাকলেও গম তিন মাসের বেশি ভালো রাখা দূরহ ব্যাপার। বর্তমানে যে গম গুদামে আছে তা রাখার ছয় মাস পর একবার কীটনাশক দেয়া হয়েছে। তিন মাস পর আবারও কীটনাশক দেয়া হবে। কিছু গমে পোকা লেগেছে বলে স্বীকার করে তিনি বলেন, কীটনাশক দিলে তিন দিনের মধ্যে পোকা শেষ হয়ে যাবে। কীটনাশকের জন্য আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক বরাবরে আবেদন জানানো হয়েছে। তিনি খুলনায় ফিরে আসলেই কীটনাশক পাওয়া যাবে।

আলমগীর হান্নান/এমএএস/পিআর