ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

কচুয়ায় ৬২ হাজার চারা বিতরণ

প্রকাশিত: ০৪:৩২ এএম, ১৪ আগস্ট ২০১৫

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য ড. মহীউদ্দীন খান আলমগীর এমপি বলেছেন, বৃক্ষরোপণ অভিযান সফল করে বাংলাদেশকে একটি শ্যামল দেশ হিসেবে রূপান্তরিত করতে হবে। তাই এ কাজে আমাদের একযোগে এগিয়ে আসতে হবে। তিনি বৃহস্পতিবার কচুয়া বঙ্গবন্ধু কলেজে বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত বিভিন্ন জাতের গাছের চারা বিতরণ ও রোপণের কর্মসূচি উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

উল্লেখ্য, কচুয়ার ৮৬টি শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে ৬২ হাজার বৃক্ষের চারা বিতরণ করা হয়।

তিনি বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল, বাংলাদেশকে একটি ক্ষুদা ও দারিদ্র মুক্ত এবং শোষণ-বঞ্চনাহীন দেশ করে গড়ে তোলার পাশাপাশি একটি শ্যামল দেশ হিসেবে রূপান্তরিত করার। যাতে দেশ জলবায়ুর বিপর্যয় থেকে রক্ষা পেতে পারে। কিন্তু বঙ্গবন্ধুকে তার সেই স্বপ্ন পূরণ করতে দেওয়া হয়নি। একটি প্রতিক্রিয়াশীল চক্র এ আগষ্ট মাসেই তাঁকে নির্মম ভাবে হত্যা করে দেশের অগ্রযাত্রাকে ব্যাহত করে। যারা দারিদ্রকে পুঁজি করে মানুষের জীবনে বিভ্রান্তি সৃষ্টির অপপ্রায়স চালিয়েছিল তারাই বঙ্গবন্ধুকে হত্যা করেছে।

তিনি আরো বলেন, শোকের মাসকে শক্তিকে পরিণত করতে চাঁদপুরের কচুয়ায় বিপুল সংখ্যক গাছের চারা লাগানোর ব্যতিক্রমধর্মী উদ্যোগ নেওয়া হয়েছে। চার কোটি মানুষের দেশে বর্তমানে ১৬ কোটি লোক বসবাস করছে। দেশের সুষ্ঠু পরিবেশ রক্ষায় ২৫ ভাগ বনভূমি থাকা প্রয়োজন কিন্তু আমাদের দেশে মাত্র ১৬ ভাগ বনভূমি রয়েছে। তাই ব্যতিক্রমধর্মী এ উদ্যোগ খুবই প্রসংসনীয় ও খুবই মহৎ। কচুয়ায় এ বৃক্ষরোপণ কর্মসূচিটি দেশে একটি মডেল হতে পারে।

কচুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহম্মদ আশরাফ হোসেনের সভাপতিত্বে ও উপজেলা ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট হেলাল উদ্দিনের পরিচালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য ড. মোহাম্মদ শামছুল হক ভূঁইয়া, সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, কচুয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আইয়ুব আলী পাটওয়ারী, সাধারণ সম্পাাদক সোহরাব হোসেন চৌধুরী সোহাগ প্রমুখ।



একই দিন ড. মহীউদ্দীন খান আলমগীর কচুয়া সরকারি উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে শোক দিবস ও গাছের চারা বিতরণ-রোপণ কর্মসূচি উপলক্ষে আয়োজিত আলোচনা সভায়ও প্রধান অতিথির বক্তব্য রাখেন এবং বিদ্যালয়ের সম্মুখে অবস্থিত কচুয়া উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে ও বিদ্যালয় চারপাশে কয়েকটি চারা রোপণ করেন।

সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত সমগ্র কচুয়ায় চারা গাছ রোপনে এক মহোৎসবে পরিণত হয়। এ সময়ের মধ্যে সকল শিক্ষা প্রতিষ্ঠানে, মসজিদ-মন্দিরে, সামাজিক সাংস্কৃতিক সংগঠনে কার্যালয় এলাকায়, গুরত্বপূর্ণ সড়কে ও শিক্ষার্থীদের বাড়ির আঙিনায় স্বতস্ফূর্তভাবে চারা রোপণে আত্মনিয়োগ করেন শিক্ষক, শিক্ষার্থী ও সমাজ কর্মীরা। শিক্ষার্থীদের মায়েরাও বসে থাকেনি। তারা তাদের সন্তান কর্তৃক বাড়ীতে নিয়ে যাওয়া চারা গাছ রোপনে খুবই উৎসাহ বোধ করে।

কচুয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ শাহজাহান শিশির নানা প্রজাতির গাছের ৬২ হাজার চারা বিতরণ ও রোপনের এ ব্যতিক্রমধর্মী উদ্যোগটি গ্রহণ করেন। তিনি চাঁদপুর, কুমিল্লা ও পাশের উপজেলাগুলো থেকে এই ৬২ হাজার গাছের চারা ক্রয় করেন। এ কর্মসূচিতে ব্যয় হয় প্রায় পাঁচ লক্ষ টাকা।

ইকরাম চৌধুরী/এমজেড/এমএস