ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

এ বাঁধন অটুট থাকুক

সায়ীদ আলমগীর | কক্সবাজার | প্রকাশিত: ০৮:৫০ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০১৮

'রক্তের চেয়ে আত্মার বাঁধন বড়। এটি শুনে এসেছি, বলেছি। কিন্তু বাস্তবে উপলব্ধি করিয়েছে জাগো নিউজ পরিবার। আমার সামিহার অসুস্থতাকে কেন্দ্র করে বিরল দৃষ্টান্ত স্থাপন করেছে জাগো নিউজের সারাদেশের সহকর্মীরা। এটা চলমান থাকলে যে কোনো বিপদে আমরা কেউ আর একা অনুভব করবো না। সবাই যেন সবার ভালোবাসায় উজ্জীবিত হতে পারি এজন্য আমার কামনা এ বাঁধন অটুট থাকুক।'

বক্ষব্যাধিতে আক্রান্ত স্কুলশিক্ষার্থী সামিহার অস্ত্রোপচারে জাগো নিউজ পরিবারের প্রতিনিধিদের একত্রিত সহযোগিতা পেয়ে প্রতিক্রিয়ায় জাগো নিউজের খাগড়াছড়ি প্রতিনিধি মুজিবুর রহমান ভূঁইয়া এসব কথা বলেছেন।

তিনি বলেন, অনলাইন মিডিয়ায় সর্বপ্রথম জাগো নিউজ মানবিকতার জন্য আলাদাভাবে কাজ করা শুরু করেছে। প্রধান বার্তা সম্পাদক মহিউদ্দিন সরকার ও সহকারী বার্তা সম্পাদক (মফস্বল ইনচার্জ) মাহাবুর আলম সোহাগ 'জাগো মানবতা'র উদ্যোগ চালু করেন। যার মূল উদ্দেশ্য ছিল দেশের বিরল রোগে বা স্বাভাবিক রোগে আক্রান্ত হয়ে বিনা চিকিৎসায় মরতে বসা বা অসহায় জীবন কাটানোদের নিয়ে প্রতিবেদন ও পরে বিভিন্নভাবে আর্থিক সহযোগিতা ও চিকিৎসার ব্যবস্থা করা। ইতোমধ্যে জাগো নিউজে উঠে আসা অনেক মানবিক প্রতিবেদন দেশব্যাপী সাড়া ফেলেছে। যেখানে সরকার প্রধানও দৃষ্টি দিয়ে চিকিৎসা সহযোগিতা দিয়েছেন।

মুজিব আরও বলেন, আমরা যারা অন্যের অসহায়ত্ব তুলে আনি কখনও ভাবি না সামনের দিনগুলোতে নিজে এমন বিপদে পড়লে কোনো সহযোগিতা পাব? আমিও কখনও ভাবিনি আমার মেয়ের চিকিৎসায় অন্য কোনোখান থেকে সহযোগিতা আসবে। তাই মেয়ের চিকিৎসার আনুমানিক খরচ (৩ লাখ টাকা) নানাভাবে জোগার করেছিলাম। কিন্তু আমার সামিহাও জাগো পরিবারের সবার অকৃত্রিম ভালোবাসা পেয়েছে।

মুজিবুর রহমান বলেন, সাংবাদিকতা পেশায় একযুগ অতিক্রম করেছি। দেখেছি একই প্রতিষ্ঠানে কাজ করলেও সারাদেশের প্রতিনিধিরা কেউ কারো খোঁজ রাখে না। কোনো মফস্বল প্রতিনিধি প্রতিহিংসার মামলার শিকার হলেও সহযোগিতা তো দূরে থাক, খবর পর্যন্ত রাখে না কর্তৃপক্ষ। সেখানে জাগো নিউজ সম্পূর্ণ আলাদা। অপারেশনের দিন জাগো নিউজের চট্টগ্রাম প্রতিনিধি সারাক্ষণ আমার সঙ্গে ছিলেন। এ বন্ধন অটুট থাকলে সামনের দিনে আমরা স্থায়ী কোনো প্লাটফর্ম গড়তে পারব বলে জানান।

সামিহার অস্ত্রোপচারে জাগো পরিবারের সবার সহযোগিতা একত্রিত করার প্রয়াসে কাজ করা বরগুনা প্রতিনিধি সাইফুল ইসলাম মিরাজ বলেন, বাইরের মানুষের দুঃসময়ে আমরা সহযোগিতা করেছি। সামিহার বিষয়টি জানার পর সহকর্মীদের দুঃসময়েও আমরা কিছু করতে পারি কীনা বিষয়টি সোহাগ ভাইকে জানালে তিনি সবার সঙ্গে যোগাযোগের পরামর্শ দেন। সবার স্বতঃস্ফূর্ত সাড়া দেখে অবাক হয়েছি। এটি ইতিহাস হয়ে থাকবে। মাত্র কয়েকদিনে প্রায় অর্ধলাখ টাকা একত্রিত করে আমাদের পরিবারের মেয়ে সামিহার চিকিৎসায় পাশে দাঁড়াতে পেরেছি আমরা। ভাবতেই বুকটা ভরে উঠে।

সিলেট ব্যুরো প্রধান ছামির মাহমুদ বলেন, আমাদের এ উদ্যোগ অন্যদের জন্য অনুকরণীয় হয়ে থাকবে। জাগো পরিবারের এ মানবিকতার স্লোগান সবার মাঝে ছড়িয়ে পড়ুক এটি কামনা করি।

বরিশাল ব্যুরো সাইফ আমীন বলেন, এভাবে চলতে পারলে ভ্রাতৃত্ববোধ অটুট থাকবে। এতে করে ভবিষ্যতে আরও বড় সমস্যা নির্বিঘ্নে উৎরানো সম্ভব।

খুলনা ব্যুরো প্রধান আলমগীর হান্নান বলেন, দশে মিলে করি কাজ, হারি জিতি নাহি লাজ। এটারই একটি উদাহারণ আমাদের এই প্রচেষ্টা। এটি সবার পেশাগত ভ্রাতৃত্ববোধ বাড়াক এ কামনা করছি।

জাগো নিউজের মফস্বল ইনচার্জ ও সহকারী বার্তা সম্পাদক মাহাবুর আলম সোহাগ বলেন, যেটা একাকী কষ্টসাধ্য সেটা দশজন মিলে করলে সহজ হয়। মধ্যবিত্ত পরিবারের সন্তান ও পেশাজীবী হিসেবে আমরা এককভাবে কাউকে প্রয়োজনমতো সহযোগিতা দিতে পারি না। কিন্তু একত্রিত হয়ে এগিয়ে এলে বড় অংশ নিয়ে পাশে দাঁড়ানো যায়। আমরা চাই, শুধু জাগো নিউজ নয় সাংবাদিকতা যারা করি সবার মাঝে একটা ভ্রাতৃত্ববোধ কাজ করুক।

প্রধান বার্তা সম্পাদক মহিউদ্দিন সরকার বলেন, আমি সত্যি আনন্দিত। সারাদেশের কিছু উদ্যোমী সংবাদকর্মী নিয়ে জাগো নিউজের পথচলা শুরু। জাগোর এই বিপ্লবীরা সংবাদের পাশাপাশি মানবিকতা নিয়েও সমানভাবে এগুচ্ছে, একে অন্যের সহযোগী হচ্ছে এটি স্বপ্নীল পেশাজগত গড়তে আশান্বিত করে।

উল্লেখ্য, মুজিবুর রহমান ভূঁইয়ার মেয়ে সামিহার হার্টে কয়েকটি ছিদ্রের অস্তিত্ব পান চিকিৎসকরা। তাদের পরামর্শে সামিহাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ১১ সেপ্টেম্বর অস্ত্রোপচার করা হয়েছে।

এমএএস/এমএস