ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

সুন্দরবনে অনুপ্রবেশ, ফিশিং ট্রলারকে লাখ টাকা জরিমানা

জেলা প্রতিনিধি | বাগেরহাট | প্রকাশিত: ০৪:৪৩ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০১৮

সুন্দরবনের অভ্যন্তরে অবৈধ অনুপ্রবেশ করে পশুর নদী দিয়ে বঙ্গোপসাগরে যাবার পথে এফবি একোয়া মেরিন নামে একটি ফিশিং ট্রলার আটক করে এক লাখ টাকা জরিমানা আদায় করেছে বন বিভাগ।

বঙ্গোপসাগরে মাছ আহরণ করতে পশুর নদী দিয়ে চাঁদপাই রেঞ্জের হারবাড়ীয়া এলাকায় পৌঁছালে ওই ফিশিং ট্রলারটি শনিবার রাতে আটক করা হয়। বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগ এ তথ্য নিশ্চিত করেছে।

পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন সংরক্ষক (ডিএফও) মাহমুদ হাসান জানান, রিজার্ভ ফরেস্ট সুন্দরবনের অভ্যন্তরে অবৈধ অনুপ্রবেশ করে পশুর নদী দিয়ে বঙ্গোপসাগরে যাবার পথে এফবি একোয়া মেরিন নামে ফিশিং ট্রলারটিকে হারবাড়ীয়া এলাকায় থামতে নির্দেশ দেয়া হয়। এসময়ে ট্রালারটি দ্রুতগতিতে পালানোর চেষ্টা করে ব্যর্থ হয়।

তিনি জানান, ফিশিং ট্রলারটি গভীর বঙ্গোপসাগরে মাছ ধরার অনুমতি থাকলেও সুন্দরবন রিজার্ভ ফরেস্টের ভেতরে চলাচলের জন্য সুন্দরবন বিভাগের কোনো অনুমতি ছিলো না। এ কারণেই ফিশিং ট্রলারটি আটক করা হয়েছে। পরে গভীর সমুদ্রে মাছ ধরার জন্য মেরিন ফিশারিজের অনুমতি এবং সার্ভেসহ আনুসাঙ্গিক সব কাগজপত্র যাচাইয়ের পর সুন্দরবনে অবৈধ অনুপ্রবেশের দায়ে ১ লাখ টাকা জরিমানা নিয়ে রাতেই ১৫ জন নাবিকসহ ট্রলারটি ছেড়ে দেয়া হয়।

শওকত আলী বাবু/আরএ/আরআইপি

আরও পড়ুন