ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

মিয়ানমারকে চাপ প্রয়োগ করতে হবে : ওআইসি প্রতিনিধি দল

জেলা প্রতিনিধি | কক্সবাজার | প্রকাশিত: ০৯:৩৫ পিএম, ১২ সেপ্টেম্বর ২০১৮

রাখাইনে রোহিঙ্গাদের ওপর বর্বর নির্যাতন চলেছে উল্লেখ করে ওআইসি সংসদীয় প্রতিনিধিদলের নেতা (সেক্রেটারি জেনারেল) এম জুহামেদ কুরাইশি নিয়াজ বলেছেন, রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানে বিশ্বসম্প্রদায়কে একযোগে এগিয়ে আসতে হবে।

তিনি বলেন, পাশাপাশি রোহিঙ্গা প্রত্যাবাসন গতিশীল করতে ওআইসিভুক্ত দেশগুলোর আরও জোরালো ভূমিকা রাখা দরকার। তা না হলে এ সংকট সমাধান হবে না। এজন্য মিয়ানমারকে চাপ প্রয়োগ করতে হবে।

বুধবার দুপুরে কক্সবাজারের উখিয়ার কুতুপালং শরণার্থী ক্যাম্পে এক প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন ওআইসি সংসদীয় প্রতিনিধিদলের নেতা এম জুহামেদ কুরাইশি নিয়াজ।

তিনি বলেন, রোহিঙ্গাদের এ সংকটে আন্তর্জাতিক সম্প্রদায়ের বসে থাকলে চলবে না। আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই রোহিঙ্গাদের পাশে থাকতে হবে। রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে এসে এবং তাদের সঙ্গে কথা বলে যে অবস্থা দেখেছি, তা সত্যিই অবর্ণনীয়। এতে বোঝা যায় মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের ওপর বর্বর নির্যাতন হয়েছে। আমাদের অবশ্যই রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়ে সাহায্যের হাত প্রসারিত করতে হবে।

প্রতিনিধি দলের সঙ্গে ছিলেন- ওআইসির ডেপুটি সেক্রেটারি জেনারেল আলী আজগর মোহাম্মদী সিজানি, ডিরেক্টর অব কনফারেন্স জাহিদ হাসান কুরশি, ইরানের সংসদ সদস্য সৈয়দ হিমায়েত মিরজাদি, মোহাম্মদ হোসাইন কুর্ডলু, তুরস্কের হেড অব ডেলিগেশন ওরহান অ্যাটালাই, মমতাজ জারনি, মালয়েশিয়ার ডেপুটি স্পিকার রশিদ বিন হাসনুন, মহসীন বিন আব্দুল মালেক, আলজেরিয়ার সংসদ সদস্য ইউসেফ এডজিসা, সুদানের ওমর ইবনে দুউদ, মাহামুদু ডিজুগা ডিজুদ্দি, ইসাখা ইসা ইউসুফ, আল হাসান মোহাম্মদ, অসীম উমর আহমেদ আদনান, মোক্তার আহমদ, মাহজুমা হাসান মুসা, আবদেল রহমান হোসাইন, মরক্কোর মোহাম্মদ ওজ্জিন, বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব স্বর্ণালী ছন্দাসহ বিভিন্ন আন্তর্জাতিক দাতা সংস্থার প্রতিনিধিরা।

এর আগে ওআইসির সংসদীয় প্রতিনিধি দল সকালে কক্সবাজার বিমানবন্দর হয়ে সরাসরি ঘুমধুম ট্রানজিট ক্যাম্প পরিদর্শনে যান এবং পরে বেলা সাড়ে ১১টার দিকে উখিয়ার কুতুপালং নিবন্ধিত রোহিঙ্গা ক্যাম্পে ‘ইউনিএইচসিআর’ এর ট্রানজিট সেন্টারে যান। সেখানে নির্যাতত কিছু সংখ্যক রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন তারা।

সায়ীদ আলমগীর/এএম/জেআইএম

আরও পড়ুন