ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

করালেন মেরুদণ্ডের এমআরআই, রিপোর্ট পেলেন ব্রেইন টিউমারের

নিজস্ব প্রতিবেদক | চট্টগ্রাম | প্রকাশিত: ০৮:০৩ পিএম, ০৪ সেপ্টেম্বর ২০১৮

চট্টগ্রামের বেসরকারি শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে রোগ নিরূপণের ক্ষেত্রে মারাত্মক ত্রুটি ধরা পড়েছে। সম্প্রতি নাজির আহমেদ নামের ৮৫ বছর বয়সী এক বৃদ্ধের মেরুদণ্ডের নিচের অংশের (লাম্বো সাক্রাল স্পাইন) এমআরআই করা হয়। কিন্তু রোগ নিরূপণ করতে গিয়ে শেভরনের রিপোর্টে জানানো হয়, মস্তিষ্কে টিউমারজনিত ক্যান্সারের কথা। বিস্ময়কর এই ঘটনাটি আবারও কাঠগড়ায় দাঁড় করালো চট্টগ্রামের বেসরকারি স্বাস্থ্যসেবা খাতকে।

ঘটনার শিকার নাজির আহমেদের ছেলে শাহিদুল কাওসার জানান, তার বাবা কয়েকদিন আগে পড়ে গিয়ে মেরুদণ্ডের হাড়ে আঘাত পান। চট্টগ্রামের মেডিকেল সেন্টারে চিকিৎসা চলছিল। এর মধ্যে গত শনিবার চিকিৎসকের পরামর্শে শেভরনে নিয়ে লাম্বার স্পাইনের এমআরআই (ম্যাগনেটিক রিজোন্যান্স ইমাজিং) করান।

গত সোমবার রাতে শেভরন থেকে রিপোর্ট দেয়া হয়। ওই রিপোর্ট মেডিকেল সেন্টারের চিকিৎসককে দেখালে তিনি বিস্মিত হন। স্পাইনের পরীক্ষায় কীভাবে মাথার রিপোর্ট আসল তা নিয়ে তিনি রীতিমতো অবাক হন। পরে শেভরনে গিয়ে যোগাযোগ করলে তারা সংশোধিত রিপোর্ট দেন।

নাজির আহমেদের সেই ল্যাব রিপোর্টটির একটি অনুলিপি জাগো নিউজের হাতে এসেছে। যেখানে দেখা যায়, রিপোর্টের হেডলাইনেই লেখা আছে- ‘এমআরআই অব লাম্বো সাক্রাল স্পাইন’। কিন্তু রিপোর্টের ফাইন্ডিংস ও ইম্প্রেশনে গিয়ে মাথার বর্ণনা দেয়া হয়েছে।

Chevron

রিপোর্টের শেষাংশে ‘সিনিয়র রেজিস্ট্রার ডা. ভিনয় ভি’ এর স্বাক্ষর রয়েছে। এ ছাড়া রিপোর্টের শেষাংশে ছোট করে লেখা হয়েছে, রিপোর্টটি এনএইচ টেলিরেডিওলোজি থেকে জেনারেট করা হয়েছে।

এদিকে শেভরনের মতো শীর্ষ রোগ নিরূপণকারী প্রতিষ্ঠানের রিপোর্টে এমন মারাত্মক ভুলের খবর প্রকাশের পর চট্টগ্রামের সচেতন মানুষ বলছেন, ডায়াগনস্টিক সেন্টারগুলো এমনিতে ডাকাতি করছে, তার ওপর এখন হরহামেশা ভুল রিপোর্ট দিয়ে রোগীদের সঙ্গে রীতিমতো ‘হাসিঠাট্টা’ করছে।

এ বিষয়ে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জাগো নিউজকে বলেন, ‘বিষয়টি আমরা জেনেছি। শেভরনের রিপোর্টে যে ধরনের ইম্পেশান লেখা হয়েছে তা শুধু ক্যান্সারের ক্ষেত্রেই লিখা হয়। কিন্তু রিপোর্টটা করা হয়েছিল, লাম্বো সাক্রাল স্পাইনের। তদন্ত করে এ বিষয়ে ব্যবস্থা নেয়া হবে।’

এ ব্যাপারে জানতে শেভরনের মহাব্যবস্থাপক (জিএম) পুলক পারিয়ালের সঙ্গে মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করে তাকে পাওয়া যায়নি।

জেডএ/এমএস

আরও পড়ুন