ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

অসুস্থতার কথা বলেও মেলেনি ছুটি, কারখানাতেই মৃত্যু

জেলা প্রতিনিধি | গাজীপুর | প্রকাশিত: ০১:৩৭ এএম, ০২ সেপ্টেম্বর ২০১৮

গাজীপুরে পোশাক কারখানায় কাজ করা অবস্থায় এক শ্রমিকের মৃত্যু হয়েছে। শুক্রবার (৩১ আগস্ট) দিবাগত রাত সাড়ে ৩টার দিকে তার মৃত্যু হয়। নিহত শ্রমিকের নাম তারিকুল ইসলাম (৩০)।

তিনি গাজীপুরের শ্রীপুর পৌরসভার বেড়াইদেরচালা এলাকায় ডিজাইন টেক্স পোশাক (সোয়েটার উৎপাদনকারী প্রতিষ্ঠান) কারখানায় কাজ করতেন। তিনি নেত্রকোনা সদর উপজেলার বাগরা বাজার গ্রামের মৃত আব্দুল খালেক মুন্সীর ছেলে।

নিহতের স্ত্রী সুমনা আক্তার বলেন, ‘আমার স্বামী পৌরসভার চন্নাপাড়া এলাকার রইস উদ্দিনের বাড়িতে ভাড়া থেকে ওই কারখানায় চাকরি করতেন। কারখানা কর্তৃপক্ষের অবহেলায় তার মৃত্যু হয়েছে। এখন আমার দুই সন্তানকে কে দেখবে?’

নিহতের সহকর্মী জালাল উদ্দিন জানান, তারিকুল উৎপাদন ফ্লোরে কাজ করার সময় হঠাৎ অসুস্থ হয়ে পড়ে। পরে উৎপাদন ব্যবস্থাপকের কাছে রাত সাড়ে ১১টার দিকে ছুটি চাইলে তাকে ছুটি দেওয়া হয়নি। অসুস্থ শরীর নিয়ে তাকে কাজ করতে বাধ্য করানো হয়। এ অবস্থায় রাত ৩টায় সে হঠাৎ ফ্লোরে পড়ে গেলে কারখানা কর্তৃপক্ষ তাকে হাসপাতালে নেওয়ার পথে সাড়ে ৩টার দিকে তার মৃত্যু হয়।

কারখানার নিটিং জ্যাকার্ড (অটো) সেকশনের উৎপাদন ব্যবস্থাপক ইদ্রীছ আলী জানান, তারিকুল ইসলাম কারখানার নিটিং জ্যাকার্ড (অটো) সেকশনের শ্রমিক ছিল। শুক্রবার নাইট শিফটে রাত ৮টা থেকে সকাল ৮টা পর্যন্ত তার কাজ করার কথা ছিল।

গাজীপুর শিল্প পুলিশের সহকারী উপ-পরিদর্শক (এএসআই) এনামুল হক জানান, লাশ কারখানার খরচে গ্রামের বাড়িতে পাঠানো হয়েছে। তার স্বজনদের কাছে দাফনের জন্য আর্থিক সহায়তাও দেয়া হয়।

এদিকে সহকর্মীর মৃত্যুর খবরে শনিবার (১ সেপ্টেম্বর) সকালে শ্রমিকেরা কারখানায় প্রবেশ করে শান্তিপূর্ণভাবে কর্মবিরতি পালন করে। কিছু শ্রমিক উত্তেজিত হয়ে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করলেও কারখানা কর্তৃপক্ষ শিল্প পুলিশের সহায়তায় তা নিয়ন্ত্রণ করে। তবে কারখানায় শ্রমিকরা কোনও ধরনের হামলা বা ভাঙচুর করেনি।

এএইচ/এসআর

আরও পড়ুন