ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

টমেটো সসে টমেটো নেই, আছে শুধু কেমিক্যাল

জেলা প্রতিনিধি | নারায়ণগঞ্জ | প্রকাশিত: ০৮:৪৯ পিএম, ০১ সেপ্টেম্বর ২০১৮

নারায়ণগঞ্জের ফতুল্লায় একটি নকল টমেটো সস তৈরির কারখানায় অভিযান চালিয়ে রাসায়নিক পদার্থ দিয়ে তৈরি নকল ৮ ড্রাম টমেটো সস জব্দ করেছে র‌্যাব।

এ সময় ওই কারখানার মালিকসহ দুইজনকে ৬ মাসের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট। র‌্যাব-১১ সদর দফতরের সহকারী পরিচালক মো. নাজমুল হাসান বিষয়টি জানিয়েছেন।

তিনি বলেন, গোপন সংবাদের ভিত্তিতে শনিবার দুপুরে ফতুল্লার কুতুবআইল এলাকায় এসএস এগ্রো ফুড প্রোডাক্টস নামক কারখানায় ভেজালবিরোধী অভিযান চালায় র‌্যাব।

অভিযানে কারখানায় দারুচিনি নামক ব্র্যান্ডে বিপুল পরিমাণ টমেটো সস, সয়া সস, সিরকা, আমের আচার, সরিষার তেল, বেকিং সোডা, ড্রামভর্তি কাঁচা আমের ফালি ও বিট লবণ জব্দ করা হয়।

পরে কারখানার মালিক মো. সাত্তার মোল্লা ও তার ভাই আজিজ মোল্লাকে জিজ্ঞাসাবাদে জানা যায়, শুধু টমেটো সস উৎপাদনের জন্য তাদের বিএসটিআইয়ের অনুমোদন রয়েছে।

বাকি পণ্যের কোনো অনুমোদন নেই। টমেটো সসের অনুমোদন থাকলেও জব্দকৃত ৮ ড্রামভর্তি সসে টমেটোর কোনো অস্তিত্ব পাওয়া যায়নি। সেখানে রয়েছে শুধু কেমিক্যাল।

মো. নাজমুল হাসান আরও বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা স্বীকার করেন নানারকম রাসায়নিক দ্রব্যের মিশ্রণ ঘটিয়ে তারা এ খাবার পণ্যগুলো দীর্ঘদিন ধরে বাজারজাত করে আসছেন। পণ্য বিপণনের জন্য এ পর্যন্ত কোনো ভ্যাট বা শুল্ক ও পরিশোধ করেনি তারা।

পরে নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাসলিমুন্নেসা অনুমোদনবিহীন ও ভেজাল খাদ্য উৎপাদনের অপরাধে কারখানাটির মালিক সাত্তার মোল্লা ও ইনচার্জ আজিজ মোল্লাকে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন। সেই সঙ্গে কারখানার ভেজাল পণ্য ধ্বংস করার নির্দেশ দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

এএম/আরআইপি

আরও পড়ুন