ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

রাঙ্গামাটিতে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে কাঠচিত্র প্রদর্শনী

জেলা প্রতিনিধি | রাঙ্গামাটি | প্রকাশিত: ০৬:৪১ পিএম, ১৫ আগস্ট ২০১৮

রাঙ্গামাটিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্ম নিয়ে কাঠচিত্র প্রদর্শনী করা হয়েছে। জাতীয় শোক দিবস উপলক্ষে বুধবার সকালে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আয়োজনে বোর্ডের সমনে এই চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

Rangamati

কাঠচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নববিক্রম কিশোর ত্রিপুরা। উদ্বোধনের পর থেকে দিনব্যাপী এই কাঠচিত্র প্রদর্শনী জনসাধারণের জন্যে উন্মুক্ত করে রাখা হয়।

Rangamati

১৯৪০ থেকে ১৯৭৫ সালের ১৫ আগস্ট পর্যন্ত বঙ্গবন্ধুর কর্মজীবন নিয়ে মোট ৫০টি কাঠচিত্র তৈরি করা হয়েছে। সেগুন কাঠ খোদাই করে ফাগুনের আগুন নামে একটি সংগঠন এসব কাঠচিত্র তৈরি করেছে।

Rangamati

কাঠচিত্র প্রদর্শনীতে আসা রেজাউর রশিদ পাপ্পু বলেন, সেগুন কাঠ দিয়ে বিভিন্ন ধরণের আসবাবপত্র হয়, কিন্তু এ কাঠ ব্যবহার করে এমন চিত্র তৈরি করা যায় তা এই প্রথম দেখলাম। খুবই ভালো লেগেছে দেখে। বঙ্গবন্ধুর জীবনী অতি অল্প সময়ে কাঠচিত্রের মাধ্যমে উপস্থাপন করাটা খুবই সুন্দর হয়েছে।

Rangamati

আরেক দর্শনার্থী ফারজানা আক্তার বলেন, বঙ্গবন্ধুর কর্মজীবন এই কাঠচিত্রের মাধ্যমে খুবই সুন্দরভাবে তুলে ধরা হয়েছে।

ফাগুনের আগুন সংগঠনের বিপণন পরিচালক উমর ফারুক বলেন, রাঙ্গামাটিতে সেগুন গাছ বেশি জন্মায়। এ সেগুন কাঠ দিয়ে নানা ধরণের আসবাবপত্র তৈরি করা হয়ে থাকে। তবে এ সেগুন কাঠকে কাজে লাগিয়ে যে কাঠচিত্র তৈরি করা যায় তা আমরা তুলে ধরার চেষ্টা করেছি। আমরা আরও বিপুল আকারে কাঠচিত্র বিপণন নিয়ে ভাবছি। তবে শুরুটা বঙ্গবন্ধুকে নিয়ে করেছি। আমরা তার জীবনের ওপরে কাঠচিত্র তৈরি করেছি।

Rangamati

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান তরুণ কান্তি ঘোষ বলেন, সেগুন কাঠে ভরপুর রাঙ্গামাটি। এই কাঠ কাজে লাগিয়ে এমন সুন্দর শিল্প যে তৈরি করা যায় তা দেখানোর জন্যে মূলত আমার এই আয়োজন করেছি।

আরএআর/জেআইএম

আরও পড়ুন