ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

রাজশাহীতে হাতি মার্কার ইশতেহার ঘোষণা

নিজস্ব প্রতিবেদক | রাজশাহী | প্রকাশিত: ০২:৩৭ পিএম, ২১ জুলাই ২০১৮

রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনের সতন্ত্র মেয়র প্রার্থী অ্যাডভোকেট মুরাদ মোর্শেদ তার নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছেন। শনিবার দুপুরে নগরীর একটি কনভেনশন সেন্টারে ১৬ দফা ইশতেহার ঘোষণা করেন হাতি মার্কায় অংশ নেয়া এই প্রার্থী। তাকে সমর্থন জানিয়েছে গণসংহতি আন্দোলন ও রাজশাহী গণমঞ্চ।

ইশতেহার ঘোষণাকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- গণসংহতি আন্দোলনের সমন্বয়কারী জোনায়েদ সাকি, রাজশাহীর নদী ও পরিবেশ বাঁচাও আন্দোলনের সভাপতি অ্যাডভোকেট এনামুল হক, রাজশাহী গণমঞ্চের সভাপতি এম এ মতিন প্রমুখ।

এ সময় লিখিত বক্তব্যে মেয়র প্রার্থী মুরার মোর্শেদ বলেন, নাগরিক মর্যাদা প্রতিষ্ঠা করা ও দুর্নীতিমুক্ত, জবাবদিহিতামূলক, গণতান্ত্রিক এবং স্ব-শাসিত রাজশাহী সিটি করপোরেশন প্রতিষ্ঠা করা আমাদের মূলনীতি। নির্বাচিত হলে আগামী ৫০ বছরের দূরবর্তী লক্ষ্য সামনে রেখে দীর্ঘমেয়াদে বিকাশমান নগরী হিসেবে পরিবেশ-প্রতিবেশ ও ভবিষ্যৎ বিবেচনায় নিয়ে রাজশাাহীর উন্নয়ন করা হবে। শিল্প নগরী হিসেবে গড়ে তুলে স্থানীয় জনগোষ্ঠীর কর্মসংস্থান করা, তরুণদের জন্য কর্মোদ্যমী অনুকূল পরিবেশ তৈরি করা হবে।

তিনি আরও বলেন, শিক্ষা নগরী হিসেবে রাজশাহীর ঐতিহ্যকে হালনাগাদ করতে, শিক্ষা ও শিক্ষার্থীবান্ধব পরিবেশ তৈরি করতে রাজশাহীতে আইটি হাব স্থাপন করা হবে। এটিকে প্রযুক্তি ও কর্মসংস্থানের বিশেষায়িত নগরী হিসেবে গড়ে তোলা হবে। নগরীর শিশু-কিশোর, প্রবীণ, নারী, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীসহ সকল প্রান্তিক জনগোষ্ঠীর মানবিক মর্যাদা প্রতিষ্ঠা করার জন্য অনুকূল সাংস্কৃতিক পরিবেশ তৈরি করা হবে। স্বাস্থ্যসেবা সকলের জন্য সহজলভ্য করা, ভেজালমুক্ত স্বাস্থ্যকর খাবার ও পানি সরবরাহ নিশ্চিত করা হবে।

‘নাগরিক করের অর্থ কোথায় কীভাবে ব্যয় হচ্ছে, উন্নয়ন কাজে কী হচ্ছে তার পূর্ণ জবাবদিহিতা নিশ্চিত করা হবে। দুর্নীতি রোধে তথ্যের অবাধ প্রবাহ রাখা হবে। জনগণই হবে তাদের দেয়া করের অর্থের পাহারাদার। এই নগরীর তপ্ত আবহাওয়া রোধে বিপুল বনায়ন কার্যক্রম ও বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। প্রতিনিয়ত নাগরিক, বিশিষ্টজন ও বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করে সকলের অংশগ্রহণের ভিত্তিতে আমাদের এই মহাপরিকল্পনা পরিমার্জন ও সংযোজনের মধ্যদিয়ে নগরীকে সমৃদ্ধ আগামীর রাজশাহীতে পরিণত করা হবে।’

মুরাদ মোর্শেদ বলেন, নাগরিক মর্যাদা প্রতিষ্ঠা হবে নগর কর্তৃপক্ষের অভীষ্ট লক্ষ্য। দুর্নীতিমুক্ত এবং জনগণের অংশগ্রহণের ভিত্তিতে গণতান্ত্রিক নগর প্রশাসন পরিচালনাই হবে আমাদের মূলনীতি। এখানকার মানুষের জীবন ও সম্পদ, প্রকৃতি ও প্রতিবেশ বিপর্যয়ের মধ্য আছে উল্লেখ করে পরিবর্তনের ডাক দেন এই মেয়র প্রার্থী। এ সময় তাকে নির্বাচিত করতে ভোটারদের প্রতি আহ্বানও জানান।

ফেরদৌস সিদ্দিকী/আরএ/এমএস

আরও পড়ুন