ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

‘শর্ত পূরণে ব্যর্থ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ব্যবস্থা’

নিজস্ব প্রতিবেদক | চট্টগ্রাম | প্রকাশিত: ০৮:৫৯ পিএম, ১৪ জুলাই ২০১৮

যে সব বিশ্ববিদ্যালয় পরিচালনার ক্ষেত্রে নির্ধারিত শর্ত পূরণে ব্যর্থ ও মুনাফার লক্ষ্য নিয়ে চলতে চায় তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া ছাড়া অন্য কোনো পথ খোলা নেই বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শনিবার দুপুরে চট্টগ্রামের কুমিরায় আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের (আইআইইউসি) চতুর্থ সমাবর্তন অনুষ্ঠানে সভাপতির বক্তব্য মন্ত্রী এ মন্তব্য করেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয় আছে যেগুলো শুধু মুনাফার জন্য পরিচালনা করা হচ্ছে। চাপ প্রয়োগের পরও এসব বিশ্ববিদ্যালয় নিজস্ব ক্যাম্পাসে এখনও যায়নি। একাধিক ক্যাম্পাসে পাঠদান করাচ্ছে। তাদের বিরুদ্ধে অব্যাহত চাপ প্রয়োগ করা হলেও কোনো সুফল আসেনি।’

তিনি আরও বলেন, ‘সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকারী শিক্ষার্থীদের মধ্যে সরকার কোনো ধরনের পার্থক্য করে না। তবে শিক্ষার মান বজায়ে শর্ত পূরণে ব্যর্থ বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো বেশি দিন চলতে দিতে পারি না।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান। সমাবর্তনে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. মো. আলী, সংযুক্ত আরব আমিরাত সরকারের আইন উপদেষ্টা আল সায়িদ আলী বিন সায়িদ আল হাসিম, আইআইইউসির উপাচার্য অধ্যাপক কে এম গোলাম মহিউদ্দীন।

এবারের সমাবর্তনে ২২ হাজার ৮৫৯ শিক্ষার্থীকে সনদ দেয়া হয়। এর মধ্যে ৩৬ জনকে চ্যান্সেলর পুরস্কার ও ২৩০ জনকে ভাইস চ্যান্সেলর পদক দেয়া হয়।

আবু আজাদ/জেএইচ/জেআইএম

আরও পড়ুন