ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

রাইফার মৃত্যু : তদন্তকে ভিন্নখাতে প্রবাহিত করার চেষ্টার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক | চট্টগ্রাম | প্রকাশিত: ০৩:২৯ পিএম, ০৫ জুলাই ২০১৮

সাংবাদিক কন্যা রাইফা খানের মৃত্যুর তদন্তকে ভিন্নখাতে প্রবাহিত করতে চিকিৎসক সমাজ এবং সাংবাদিক সমাজকে সাধারণ মানুষের মুখোমুখি দাঁড় করিয়ে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টির পাঁয়তারা চলছে বলে অভিযোগ করেছে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে)। এ বিষয়ে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী পেশাজীবী সংগঠন, রাজনৈতিকদলসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদেরকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে সংগঠনটি।

সিইউজের সভাপতি নাজিমুদ্দীন শ্যামল, সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস এক বিবৃতিতে বলেছেন, বুধবার (৪ জুলাই) রাতে বিএমএর (বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন) এক সভায় বিএনপি ও ড্যাব নেতা ডা. খুরশিদ জামিল চৌধুরী সাংবাদিকদের মারধর করা, চিকিৎসক ধর্মঘট করাসহ নানা উস্কানিমূলক বক্তব্য দিয়ে বিএমএ, সাংবাদিক ও সাধারণ মানুষের মুখোমুখি করার কথা বলেছেন। বিএমএ একটি ঐতিহ্যবাহী পেশাজীবী সংগঠন। বাংলাদেশের ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, স্বৈরাচার-সাম্প্রদায়িকতা বিরোধী গণতান্ত্রিক আন্দোলনে গৌরবোজ্জ্বল ভূমিকা রয়েছে। চট্টগ্রামের বেসরকারি হাসপাতাল ম্যাক্সে সাংবাদিক কন্যার মৃত্যুকে কেন্দ্র করে উদ্ভূত পরিস্থিতিতে একটি চক্র ঘোলা পানিতে মাছ শিকার করতে চায় বলে সিইউজে মনে করে।

তারা বলেন, বর্তমান সরকার রূপকল্প ২০২১ এবং ২০৪১ সালে বাংলাদেশকে একটি উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ হিসেবে গড়ে তুলতে চায়। এজন্য স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে নিরলসভাবে কাজ করছে। সরকারের এই উদ্যোগকে বাধাগ্রস্ত করার পাশাপাশি দেশে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি, স্বাস্থ্যখাতে সরকারের ব্যর্থতা প্রচার করতে একটি চক্র বিএমএর মতো একটি ঐতিহ্যবাহী পেশাজীবী সংগঠনকে ব্যবহার করছে; যা দুঃখজক এবং অনভিপ্রেত।

বিবৃতিতে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সকল পেশাজীবী, দেশপ্রেমিক নাগরিক, রাজনৈতিক দলসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, গোয়েন্দা সংস্থাকে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির যেকোনো ষড়যন্ত্রের ব্যাপারে সর্তক থাকার আহ্বান জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, সাংবাদিকরা কখনও বিএমএর বিরুদ্ধে বক্তব্য, বিবৃতি কিংবা আন্দোলন করেনি। রাইফার চিকিৎসায় অবহেলা, অবৈধ ম্যাক্স হাসপাতাল বন্ধের দাবি, অভিযুক্ত চিকিৎসকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবিতে নিয়মতান্ত্রিক ধারাবাহিক আন্দোলন করে আসছে। এই আন্দোলনে সাধারণ জনগণকে জিম্মি করা হয়নি। কিন্তু ঐতিহ্যবাহী পেশাজীবী সংগঠন বিএমএকে ব্যবহার করে একটি চক্র রোগীদের জিম্মি করে নানাভাবে চট্টগ্রামের চিকিৎসা ব্যবস্থায় অস্থিতিশীল পরিবেশ সৃষ্টির চেষ্টা করছে।

চট্টগ্রামে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করতে যারা বিএমএকে ব্যবহার করছেন, যারা বর্তমান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করার চক্রান্তে লিপ্ত রয়েছেন, চিকিৎসক এবং সাংবাদিকদের মুখোমুখি করে ফায়দা লুটার চেষ্টা করছেন, তাদের সেসব কর্মকাণ্ড এবং গোপন বৈঠকের ভিডিও চিত্র সাংবাদিক ইউনিয়ন সংগ্রহ করেছে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, গোয়েন্দা সংস্থা এবং সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ প্রয়োজন মনে করলে সিইউজের কাছ থেকে এসব ভিডিও কিংবা তথ্য চিত্র সংগ্রহ করতে পারেন বলেও বিবৃতিতে বলা হয়।

এছাড়া দাবি আদায়ের কৌশল হিসেবে রোগীদের জিম্মি করার প্রবণতা বন্ধ, চট্টগ্রামে চিকিৎসা ব্যবস্থায় অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি এবং উস্কানিমূলক কর্মসূচি দিয়ে সাংবাদিক, জনগণ এবং চিকিৎসকদের মুখোমুখি করা থেকে বিরত থাকতে সংশ্লিষ্ট সকল মহলের প্রতি অনুরোধ জানিয়েছেন সাংবাদিক নেতারা।

এসআর/পিআর

আরও পড়ুন