ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

রাইফার মৃত্যু : চট্টগ্রাম যাচ্ছে স্বাস্থ্য অধিদফতরের তদন্ত টিম

নিজস্ব প্রতিবেদক | চট্টগ্রাম | প্রকাশিত: ০৭:৫৮ পিএম, ০১ জুলাই ২০১৮

চট্টগ্রামে ম্যাক্স হাসপাতালে ভুল চিকিৎসায় সাংবাদিক কন্যা রাইফার মৃত্যুর ঘটনা তদন্ত শুরু করেছে কমিটি। সকালে তিন সদস্যের তদন্ত কমিটি প্রথমে ম্যাক্স হাসপাতাল এবং পরে নগরীর নূর আহমদ সড়কের রাবেয়ার রহমান লেনে সাংবাদিক রুবেল খানের বাসায় যান।

এ সময় তদন্ত টিমের প্রধান চট্টগ্রাম সিভিল সার্জন ডা.আজিজুর রহমান ছিদ্দিকী বলেন, ‘এ ঘটনার সঙ্গে জড়িতদের বিচারের মুখোমুখি করা হবে। কাউকে ছাড় দেয়া হবে না। কোনো ধরনের প্রভাব তদন্তকে প্রভাবিত করতে পারবে না।’

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সিভিল সার্জন বলেন, রাইফার মৃত্যুর ঘটনা তদন্তে তাদের ওপর কেউ প্রভাব ফেলছে না। স্বাধীনভাবে কাজ করছেন তারা। এ ছাড়া স্বাস্থ্য অধিদফতরের আরও একটি তদন্ত টিম ঘটনা তদন্তে চট্টগ্রাম আসছে।

ctg-2

নিহত রাইফার বাবা রুবেল খান ও মায়ের জবানবন্দি নিয়েছেন তদন্ত টিমের সদস্যরা। এ সময় সাংবাদিক রুবেল খান তার মেয়ে রাইফা কীভাবে মারা গেল এবং ম্যাক্স হাসপাতাল কর্তৃপক্ষের ভূমিকা ও আচরণ কি ধরনের ছিল তার পূর্ণ বর্ণনা দেন তদন্ত টিমের কাছে।

রুবেল খান বলেন, ‘রাইফাকে অ্যান্টিবায়োটিক না দিতে বার অনুরোধ করার পরও কর্তব্যরত চিকিৎসক তা আমলে নেননি। এ ছাড়া শিশু বিশেষজ্ঞ চিকিৎসক বিধান রায়কে ২ হাজার ২০০ টাকা ফি দিয়ে বুকিং দেয়া হলেও তিনি একটিবারও রাইফাকে ধরে দেখেননি। বরং নার্সের বিরোধিতার পরও রাইফাকে পুনরায় অ্যান্টিবায়োটিক ডোস ও ঘুমের ওষুধ দেয়া হয়। রাইফাকে সঠিক চিকিৎসা দেয়া হয়নি।’

এ সময় তিনি রাইফার মৃত্যুর সঙ্গে জড়িত চিকিৎসকদের সর্বোচ্চ শাস্তির দাবি জানান।

ctg-raifa-murder-2

পরে সাংবাদিক রুবেল খানকে সমবেদনা জানাতে তার বাসায় আসেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন। তিনি এ ঘটনার জন্য দুঃখ প্রকাশ করে বলেন, রাইফার মৃত্যুর জন্য যারা দায়ী তদন্ত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। দলীয় বা আত্মীয়তার কোনো পরিচয়ে কেউ ছাড় পাবে না। তদন্ত টিমকে নির্ভয়ে কাজ করার জন্য অনুরোধ করেন তিনি।

এ সময় তদন্ত টিমের সদস্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের শিশু বিভাগের প্রধান প্রফেসর ডা. প্রণব কুমার চৌধুরী, সাংবাদিক সবুর শুভ, কাউন্সিলর শৈবাল দাশ সুমন, কাউন্সিল হাসান মুরাদ বিপ্লবসহ গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

শুক্রবার দিবাগত রাতে শিশু রাইফার মৃত্যু হয়। এ ঘটনায় পুলিশ অভিযুক্ত চিকিৎসক ডা. দেবাশীষকে আটক করলেও চিকিৎসকদের সংগঠন বিএমএ নেতাদের চিকিৎসা সেবা বন্ধের হুমকির পর তাকে ছেড়ে দেয়া হয়। এ ঘটনায় শনিবার চট্টগ্রাম সিভিল সার্জনের নির্দেশে একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

জেডএ/পিআর

আরও পড়ুন