ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

ভুল চিকিৎসায় শিশুর মৃত্যু, চিকিৎসকের বিচার দাবি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | প্রকাশিত: ০৬:২১ পিএম, ০১ জুলাই ২০১৮

চট্টগ্রামে ম্যাক্স হাসপাতালে চিকিৎসকের অবহেলা ও ভুল চিকিৎসায় সাংবাদিক রুবেল খাঁনের শিশু সন্তান রাইফা খাঁনের মৃত্যুর ঘটনার প্রতিবাদে সোচ্চার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)। এ ঘটনায় সুষ্ঠু তদন্তের মাধ্যমে অভিযুক্ত চিকিৎসক ও মদদদাতা বিএমএ নেতার দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়েছে।

রোববার দুপুর সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয় শহীদ মিনার প্রাঙ্গণে চবি সাংবাদিক সমিতি আয়োজিত এক মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে বক্তারা এসব দাবি জানান।

বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে জড়িতদের শাস্তির দাবি জানিয়ে প্রক্টর আলী আজগর চৌধুরী বলেন, চিকিৎসকদের দায়িত্ব চিকিৎসা দেয়া। আমরা বিশ্বাস করি কোনো চিকিৎসক ইচ্ছাকৃতভাবে রোগীদের ভুল চিকিৎসা দেয় না। রাইফার ক্ষেত্রে দায়িত্বে অবহেলা ছিল। এখানে তারা ভুল স্বীকার না করে উল্টো হুমকি দিয়েছে। প্রত্যেক পেশাজীবী সংগঠনের কিছু নৈতিকতা থাকে। চিকিৎসকদের সংগঠনের নেতার হুমকি তা লঙ্ঘন করেছে। কারণ কেউ আইনের ঊর্ধ্বে নয়। আমরা চাই, ঘটনার সুষ্ঠু তদন্ত করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হোক। যারা চিকিৎসার নামে রোগীদের জিম্মি করে রাখে, প্রয়োজনে আইন করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হোক।

যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক শাহাব উদ্দিন নিপু বলেন, রাইফাকে চিকিৎসা দেয়া হয়নি। এটি ভুল নয়। এটি অপরাধ। এমন ঘটনা যদি কোনো চিকিৎসক সন্তানের হতো তাহলে তারা কী করতেন? বিএমএ নেতা ফয়সাল ইকবাল সীমালঙ্ঘন করেছেন। তদন্ত কমিটিকে স্বাধীন নিরপেক্ষ হয়ে দোষীদের চিহ্নিত করার দাবি জানান তিনি।

চবিসাসের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ ফয়সালের সঞ্চালনায় মানববন্ধনে আরও বক্তব্য রাখেন- সংস্কৃত বিভাগের সহকারী অধ্যাপক শিপক কৃষ্ণ দেবনাথ, চবিসাস সভাপতি সৈয়দ বাইজিদ ইমন, যুগ্ম সাধারণ সম্পাদক ইমরান হোসাইন, অর্থ ও ক্রীড়া সম্পাদক জয় দাশ, প্রচার-প্রকাশনা ও দফতর সম্পাদক জোবায়ের চৌধুরী, কার্যনির্বাহী সদস্য আবদুল্লাহ রাকীব, সমিতির সদস্য মো. আব্বাস ও রিয়াজ মুন্না।

আবদুল্লাহ রাকীব/এএম/পিআর