ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

ফতুল্লায় গার্মেন্টে ভাঙচুর : পাল্টাপাল্টি মামলা

প্রকাশিত: ০৯:২৬ এএম, ০৪ আগস্ট ২০১৫

নারায়ণগঞ্জের ফতুল্লায় শিবুমার্কেটে রফতানিমুখী ওসমান গার্মেন্ট লিমিটেডের নারী শ্রমিকদের শ্লীলতাহানি ও মারধরের ঘটনার জের ধরে কারখানায় ব্যাপক ভাঙচুরের ঘটনা ঘটে। এ অভিযোগে ৫৪ জন শ্রমিকের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরো ৩০/৩৫ জনকে আসামি করে মামলা দায়ের করা হয়েছে। মঙ্গলবার সকালে কারখানার কর্মাশিয়াল ম্যানেজার সাইফুল ইসলাম বাদী হয়ে ফতুল্লা মডেল থানায় মামলাটি দায়ের করেন।

এদিকে নারী শ্রমিকদের শ্লীলতাহানি ও মারধরের অভিযোগে সোমবার দুপুরে কারখানার মালিক হাবিবুর রহমানকে প্রধান আসামি করে ৪ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরো ১০/১২ জনের বিরুদ্ধে কারখানার শ্রমিক আখি বেগম বাদী হয়ে ফতুল্লা মডেল থানায় মামলা দায়ের করেছেন। মামলায় অন্য আসামিরা হলেন, কারখানার এডমিন ফারুক, ক্যাশিয়ার রাজু ও মালিকের ক্যাডার কাদির।   

সাইফুল ইসলাম মামলায় উল্লেখ করেন, কারখানার উশৃঙ্খল কিছু শ্রমিক কথায় কথায় আন্দোলনের হুমকি দিয়ে আসছিলেন। কারখানার টার্গেট মোতাবেক কাজ করছেন না তারা। কারখানার সুনামের লক্ষে ২ জুলাই কারখানার পিএম মিজানুর রহমান শ্রমিকদের টার্গেট মোতাবেক কাজ করতে বলার পর শ্রমিকরা উত্তেজিত হয়ে তাকে মারধর করেন। পরে কারখানা কর্তৃপক্ষকে কিছু না বলে কাজ বন্ধ করে মেশিনপত্রসহ মালামাল এলোমেলো করে রাখেন। পরে ৩ জুলাই বিকেলে পরিকল্পিতভাবে হঠাৎ করে ফায়ার এলার্ম বাজিয়ে শ্রমিকরা আতঙ্ক সৃষ্টি করে গার্মেন্টের ভেতরের মেশিন ও আসবাবপত্র ভাঙচুর করেন। এতে প্রায় ১৩/১৪ লাখ টাকার ক্ষতি হয়।

প্রসঙ্গত, রোববার ফতুল্লার শিবুমার্কেটে রফতানিমুখী ওসমান গার্মেন্ট লিমিটেডের নারী শ্রমিকদের শ্লীলতাহানি ও মারধরের ঘটনায় মালিক পক্ষের সঙ্গে শ্রমিকদের সংঘর্ষের সৃষ্টি হয়। তারই জের ধরে কারখানার শ্রমিকরা রাস্তায় নেমে এসে বিক্ষোভ মিছিল এবং সড়ক অবরোধ করেন। এমনকি কারখানার মালিকসহ অভিযুক্ত কর্মকতাদের গ্রেফতারের দাবিতে ফতুল্লা মডেল থানা ঘেরাও কর্মসূচি পালন করেন।         

ফতুল্লা মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসাদুজ্জামান ওসমান গার্মেন্টসে ভাঙচুরের ঘটনায় ৫৪ জন শ্রমিকের বিরুদ্ধে মামলা দায়েরের বিষয়টি স্বীকার করে জাগো নিউজকে জানান, নারী শ্রমিকদের  শ্লীলতাহানি ও মারধরের অভিযোগে মামলা দায়ের করা হয়েছে। আর শ্রমিকরা কারখানা ভাঙচুর করেছেন এমন অভিযোগে পাল্টাপাল্টি মামলা দায়ের করা হয়েছে।  
 
মো.শাহাদাৎ হোসেন/এমজেড/পিআর