ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

৯৯৯ নম্বরে ফোন, ৫ প্রশ্ন ফাঁসকারী ধরা

নিজস্ব প্রতিবেদক | বরিশাল | প্রকাশিত: ০৫:১২ পিএম, ২৭ জুন ২০১৮

জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে অভিযোগ পাওয়ার পর অভিযান চালিয়ে বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে ৫ শিক্ষার্থীকে গ্রেফতার করেছে পুলিশ। সেই সঙ্গে প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় আজকের পরীক্ষা স্থগিত করা হয়েছে।

বুধবার দুপুরে বরিশাল মহানগর বিমানবন্দর থানায় অনুষ্ঠিত সংবাদ ব্রিফিংয়ে উপ-পুলিশ কমিশনার (উত্তর) হাবিবুর রহমান খান এসব কথা জানান।

গ্রেফতারকৃতরা হলেন ইনফ্রা পলিটেকনিক ইনস্টিটিউটের ছাত্র জাহিদুল ইসলাম (১৯), মো. আবু নাঈম (২০), মো. আমিনুল ইসলাম ওরফে নাছিম (২০), সাব্বির হোসেন ওরফে সোহেল (২০) এবং মো. তারেক রহমান (১৯)।

গ্রেফতারকৃতদের বাড়ি বরিশালের বিভিন্ন জেলায়। ইনফ্রা পলিটেকনিক ইনস্টিটিউটে পড়ার সুবাদে ইনস্টিটিউট ভবনের একটি ফ্ল্যাট ভাড়া নিয়ে তারা থাকতেন। সেখান থেকে মঙ্গলবার রাতে তাদের গ্রেফতার করে বিমানবন্দর থানা পুলিশ।

বিমানবন্দর থানা পুলিশের পরিদর্শক (তদন্ত) আব্দুর রহমান মুকুল বলেন, রাতে এক ব্যক্তি ৯৯৯ নম্বরে ফোন দিয়ে জানান বুধবার পলিটেকনিক ইনস্টিটিউটের সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের ৬ষ্ঠ সেমিস্টারের অটোক্যাড-২ বিষয়ের পরীক্ষা প্রশ্নপত্র ফাঁস হয়েছে। ফোন পাওয়ার পর তাৎক্ষণিকভাবে অভিযানে নামে পুলিশ।

পরে নগরীর কাশিপুর ইনফ্রা পলিটেকনিক ইনস্টিটিউটের পেছনের একটি ভবনের ফ্ল্যাট থেকে ৫ শিক্ষার্থীকে গ্রেফতার করা হয়। তদের মোবাইলে প্রশ্নপত্রের হাতে লেখা কপি পাওয়া যায়। জিজ্ঞাসাবাদে তারা জানান, ইনফ্রা পলিটেকনিক ইনস্টিটিউটের একই সেমিস্টারের শিক্ষার্থী জাহিদ ইসলাম প্রশ্নপত্রের হাতে লেখা কপি তাদের সংগ্রহ করে দিয়েছেন।

পরিদর্র্শক আব্দুর রহমান মুকুল বলেন, হাতে লেখা কপিটি কারিগরি শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. সুশীল কুমার পালকে পাঠানো হয়। সুশীল কুমার পাল যাছাই-বাছাই করে দেখেন ফাঁস হওয়া হাতে লেখা কপির সঙ্গে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের ৬ষ্ঠ সেমিস্টারের অটোক্যাড-২ বিষয়ের পরীক্ষার প্রশ্নপত্রের হুবহু মিল রয়েছে। ফলে আজকের পরীক্ষা স্থগিত করে কারিগরি শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ। এ ঘটনায় গ্রেফতার পাঁচজনসহ পলাতক জাহিদ ইসলামকে আসামি করে বিমানবন্দর থানায় মামলা হয়েছে।

সাইফ আমীন/এএম/এমএস

আরও পড়ুন