ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

নৌ-বাহিনীর আধুনিকায়নে স্বল্প ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা নেয়া হয়েছে

নিজস্ব প্রতিবেদক | খুলনা | প্রকাশিত: ০২:৫৯ পিএম, ২১ জুন ২০১৮

নৌ-বাহিনীকে একটি আধুনিক বাহিনী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ইতোমধ্যে বিভিন্ন স্বল্প এবং দীর্ঘমেয়াদী পরিকল্পনা নেয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় বর্তমান সরকারের সময়ে নৌ-বহরে যুক্ত হয়েছে সর্বোচ্চ সংখ্যক যুদ্ধজাহাজ, মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফট, হেলিকপ্টার ও বিশেষায়িত ফোর্স সোয়াডস। 

তাছাড়া গত বছর নৌবহরে দু’টি সাবমেরিন সংযোজনের মাধ্যমে বাংলাদেশ নৌ-বাহিনী এখন ত্রিমাত্রিক শক্তি হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। 

বাংলাদেশ নৌ-বাহিনীর ২০১৮-এ ব্যাচের ৭৭৪ নবীন নাবিকের শিক্ষা সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে নৌ-বাহিনী প্রধান অ্যাডমিরাল নিজামউদ্দিন আহমেদ নবীন নাবিকদের উদ্দেশ্যে এ কথা বলেন।
বৃহস্পতিবার খুলনা নৌ-ঘাঁটি বানৌজা তিতুমীর প্যারেড গ্রাউন্ডে এই সমাপনী কুজকাওয়াজ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে নৌ-বাহিনী প্রধান অ্যাডমিরাল নিজামউদ্দিন আহমেদ কুচকাওয়াজ পরিদর্শন ও মার্চপাস্টের সালাম গ্রহণ করেন। পরে তিনি কৃতি নবীন নাবিকদের মাঝে পুরস্কার বিতরণ করেন। নৌ-বাহিনীর ২০১৮-এ ব্যাচের নবীন নাবিকদের মধ্যে মো. আবু রায়হান পেশাগত ও সকল বিষয়ে সেরা চৌকস নাবিক হিসেবে নৌ-প্রধান পদক লাভ করেন।

এছাড়া হাবিবুর রহমান দ্বিতীয় স্থান অধিকার করে কমখুল পদক এবং মো. শাহাদাত হুসাইন তৃতীয় স্থান অধিকার করে তিতুমীর পদক লাভ করেন। মনোজ্ঞ এ কুচকাওয়াজে অন্যান্যের মধ্যে সহকারী নৌ-বাহিনী প্রধান (পার্সোনেল), খুলনা নৌ-অঞ্চলের আঞ্চলিক কমান্ডার, খুলনা ও যশোর এলাকার পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাগণ, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ও সাংবাদিকরা এবং নবীন নাবিকদের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

আলমগীর হান্নান/এফএ/জেআইএম

আরও পড়ুন