ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

সুষ্ঠু নির্বাচনের স্বার্থে সব করবে ইসি : সিইসি

জেলা প্রতিনিধি | পটুয়াখালী | প্রকাশিত: ০৯:২৩ পিএম, ০৭ জুন ২০১৮

প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা বলেছেন, ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) একটি সুষ্ঠু নির্বাচনের যন্ত্র। আগামী জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু করতে যা করা প্রয়োজন তার সবই করবে কমিশন।

তিনি বলেন, ইভিএম ব্যবহারের ব্যাপারে সব রাজনৈতিক দল ও ভোটাররা যদি তাদের অবস্থান পরিবর্তন করে তাহলে ইভিএম ব্যবহার করা হবে।

বৃহস্পতিবার দুপুরে বাউফল উপজেলা পরিষদ মিলনায়নে আয়োজিত স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ কার্যক্রম শেষে স্থানীয় সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন সিইসি। এর আগে স্মার্টকার্ড বিতরণ অনুষ্ঠানেও ইভিএম মেশিনের সুফল সম্পর্কে দীর্ঘ বক্তব্য রাখেন তিনি।

সিইসি বলেন, স্থানীয় সরকার নির্বাচনে ইভিএম ব্যবহারের বিষয়ে বিএনপি কিংবা অন্য কোনো দলের বিরোধিতা নেই। কিন্তু জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি এটা (ইভিএম) চায় না। আমরা যদি দেখাতে পারি এটা অত্যন্ত সুষ্ঠু নির্বাচনের একটি যন্ত্র, তাহলে আমরা আশা করি তারা সম্মত হবে।

এ সময় উপস্থিত সংবাদকর্মীরা সেনাবাহিনী মোতায়েন সম্পর্কে জানতে চাইলে সিইসি নুরুল হুদা জানান, গত নির্বাচনে সেনা মোতায়েন হয়েছে। এবার নির্বাচন কমিশন মনে করলে সেনা মোতায়েন হতে পারে। এটা আলাপ-আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের প্রকাশিত প্রতিবেদনে বাংলাদেশের ৮ ধাপ অবনমন ঘটেছে। গণতন্ত্রের পূর্বশর্ত যেহেতু নির্বাচন- সেক্ষেত্রে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে এই প্রতিবেদন কোনো প্রভাব ফেলবে কি-না জানতে চাইলে সিইসি বলেন, আমি প্রতিবেদনটি পড়িনি, না পড়ে বলা যাবে না। আর কেন প্রভাব পড়বে, কোথায় বিদেশে কী বলল? তাদের দেশের প্রতিবেদনে আমাদের নির্বাচনে কোনো প্রতিবন্ধকতা সৃষ্টি হওয়ার কারণ নেই। আমরা সুষ্ঠু নির্বাচন করতে সব ধরনের ব্যবস্থা নেব।

মহিব্বুল্লাহ্ চৌধুরী/এএম/জেআইএম

আরও পড়ুন