ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

২১ দিন পর বড়পুকুরিয়া কয়লা খনির শ্রমিকদের অবরোধ প্রত্যাহার

জেলা প্রতিনিধি | প্রকাশিত: ১০:৫৩ এএম, ০৩ জুন ২০১৮

দিনাজপুরের পার্বতীপুরে ২১ দিন পর কর্মবিরতি ও অবরোধ প্রত্যাহার করে আজ কাজে যোগদান করেছে বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিকরা। শনিবার রাত ১১টার দিকে কর্মবিরতি প্রত্যাহার করে কাজে যোগ দেয়ার ঘোষণা দেন শ্রমিক নেতারা। এর আগে খনির অফিসার্স ক্লাব মনমেলায় রাত সাড়ে ৯টা থেকে পৌনে ১১টা পর্যন্ত খনি কর্তৃপক্ষ, পুলিশ প্রশাসন ও শ্রমিক নেতাদের মধ্যে ত্রিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে খনি শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক আবু সুফিয়ান বলেন, খনি কর্তৃপক্ষের সঙ্গে ফলপ্রসু আলোচনা হয়েছে। সেই প্রেক্ষিতে কর্মবিরতি ও অবরোধ প্রত্যাহার করে নেয়া হলো। রোববার সকালের শিফট থেকে আমরা কাজে যোগ দেব।

খনির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী হাবিব উদ্দিন আহমদ কাজে যোগদানের বিষয়টি বিষয়টি নিশ্চিত করেছেন।

বৈঠকে উপস্থিত ছিলেন- বড়পুকুরিয়া খনির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী হাবিব উদ্দিন আহমদ, মহা ব্যবস্থাপক (প্রশাসন) ও কোম্পানি সচিব আবুল কাশেম প্রধানীয়া, মহা ব্যবস্থাপক (মাইন অপারেশন) নুরুজ্জামান চৌধুরী, মহা ব্যবস্থাপক (সারফেজ অপারেশন) সাইফুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (ফুলবাড়ী সার্কেল) রফিকুল ইসলাম, পার্বতীপুর মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাবিবুল হক প্রধান। এছাড়াও শ্রমিক ও এলাকাবাসীর পক্ষে ছিলেন- খনি শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি রবিউল ইসলাম রবি, সাধারণ সম্পাদক আবু সুফিয়ান, সাবেক সভাপতি ওয়াজেদ আলী, ক্ষতিগ্রস্ত ২০ গ্রাম সমন্বয় কমিটির নেতা মশিউর রহমান বুলবুল, মিজানুর রহমানসহ ১০ সদস্যের একটি দল।

প্রসঙ্গত, বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিকদের ১৩ দফা ও ক্ষতিগ্রস্ত গ্রামবাসীর ৬ দফা দাবি আদায়ের লক্ষ্যে গ্রামবাসীকে সঙ্গে নিয়ে শ্রমিকরা গত ১৩ মে সকাল থেকে খনি গেটে অবস্থান নিয়ে কর্মবিরতি পালন করে আসছিলেন। তবে কী কী শর্তে এ সমঝোতা হল তা বিস্তারিত জানান যায়নি। কারণ এ ঘটনায় উভয় পক্ষ তিনটি মামলা করেছে। আহত অনেকে এখন চিকিৎসাধীন রয়েছে।

এমদাদুল হক মিলন/আরএ/জেআইএম

আরও পড়ুন