ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

উত্তাল ঢেউয়ে কুয়াকাটা সৈকতে তীব্র ভাঙ্গণ

প্রকাশিত: ০৩:২৭ পিএম, ০১ আগস্ট ২০১৫

সাগরের উত্তাল ঢেউয়ের তাণ্ডবে প্রাকৃতিক সৌন্দর্যের বেলাভূমি কুয়াকাটা সৈকতে তীব্র ভাঙ্গণ দেখা দিয়েছে। গত কয়েক দিনের ভারী বর্ষণ ও মৌসুমী লঘুচাপের কারণে সৃষ্ট ঘূর্নিঝড় কোমেনে’র প্রভাবে সাগরের পানির উচ্চতা বৃদ্ধি পেয়েছে।

এর ফলে প্রচণ্ড ঢেউয়ের তোরে সৈকতের ব্যাপক ভাঙ্গণে শোভা বর্ধণকারী নারিকেল ও ঝাউবাগানসহ একের পর এক দর্শনীয় স্থানগুলো বিলীন হয়ে যাচ্ছে। বর্তমানে সাগরের বিক্ষুব্ধ ঢেউয়ের তাণ্ডবে বালু ক্ষয়ের কারণে কুয়াকাটার মূল রক্ষাবাঁধ চরম ঝুঁকির মধ্যে রয়েছে। প্রতি বছর বর্ষা মৌসুমে কিংবা দুর্যোগ হলে এর ভয়াবহতা আরো বৃদ্ধি পায়।

অস্বাভাবিক জোয়ারে সৈকত লাগোয়া সারিসারি গাছের গোড়া থেকে বালু সরে গিয়ে অধিকাংশ গাছ হেলে পরেছে। এদিকে কুয়াকাটার জিরোপয়েন্ট থেকে পূর্ব ও পশ্চিম দিকের নারিকেল, ঝাউ, তাল বাগানসহ সবুজ বনাঞ্চল ঢেউয়ের তাণ্ডবে ব্যাপক ক্ষতিগ্রস্ত হচ্ছে।

এছাড়া সৈকতে যাওয়ার সড়কটি বিলীন হয়ে যাচ্ছে। ফলে পর্যটকরা জোয়ারের সময় সৈকতে নামতে পারছে না। এ অবস্থায় ভাঙণে হাত থেকে সৈকত রক্ষায় দ্রুত ব্যবস্থা নেয়া প্রয়োজন। তা না হলে আগামী ২/১ বছরের মধ্যে সামুদ্রিক জলোচ্ছ্বাস নিয়ন্ত্রণ বেড়িবাঁধ হুমকির মুখে পরবে বলে স্থানীয় ও পর্যটকরা জানান।

সাগরের অব্যাহত ঢেউয়ের তাণ্ডবে সৈকত এখন বিলীন হয়ে যাচ্ছে। তবে কুয়াকাটা সৈকত রক্ষায় জরুরি পদক্ষেপ নেয়া প্রয়োজন।

মো. ইমরান/এসএইচএস/আরআইপি