ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

মুগ ডালে আগ্রহ কমেছে চাষিদের

জেলা প্রতিনিধি | ঝিনাইদহ | প্রকাশিত: ০২:৩৯ পিএম, ৩০ মে ২০১৮

ভালো দাম না পাওয়া, শ্রমিক খরচ বেশি ও সঙ্কটের কারণে ঝিনাইদহে আবাদ কমেছে মুগের। ওঠাতে না পেরে জমিতেই নষ্ট হয়েছে অনেক ফসল। তারপরও যতটুকু পাওয়া যায় বাজারে ভালো দাম পাওয়া যায় না। ফলে চাষিরা মুগ আবাদে আগ্রহ হারাচ্ছেন।

কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা গেছে, গত বছর আবাদ হয়েছিল ৪ হাজার ৮৯০ হেক্টর জমিতে। আর উৎপাদন হয়েছিল ৬ হাজার ১১৩ টন। কিন্তু চলতি মৌসুমে ৫ হাজার ১০০ হেক্টর জমিতে লক্ষ্যমাত্রা ধরা হলেও আবাদ হয়েছে ৪ হাজার ৫৪৫ হেক্টর জমিতে। যা গত মৌসুমের তুলনায় আবাদ ৩৪৫ হেক্টর কম।

জেলার কোটচাঁদপুর উপজেলার খালকুলা গ্রামের কৃষক মামুনুর রহমান জানান, জমি যদি নিজের হয় এক বিঘা জমিতে মুগ চাষ করতে সাধারণত সাড়ে ৫-৬ হাজার টাকা খরচ হয়। এরপর প্রতি বিঘা জমিতে ৩ থেকে সাড়ে ৩ মণ মুগ হয়। যার বর্তমান বাজার মূল্য ৫ হাজার টাকা। আর জমি লিজ নিয়ে আবাদ করলে সেখানে আরও সাড়ে ৫/৬ হাজার টাকা যোগ করতে হবে। তাই সবমিলিয়ে লোকসানই বেশি হচ্ছে।

সদর উপজেলার কাশিপুর গ্রামের চাষি আব্দার আলি বলেন, সঠিক সময়ে মুগ চাষ করলে গাছ থেকে মুগ ২-৩ বার ওঠানো যায়। বর্তমানে জমি থেকে ফলন ওঠাতেই প্রতি কেজিতে ১২-১৩ টাকা করে খরচ হচ্ছে।

কৃষি বিভাগের পরিচালক জিএম আব্দুর রঊফ বলেন, চাষিরা যে আবাদে লাভবান হন সেই ফসলের দিকে আগ্রহ বাড়ে। তাই অন্য আবাদের দিকে ঝুঁকে পড়ছেন। তাছাড়া উন্মুক্ত অর্থ বাজারে আমাদেরও কিছুই করার থাকে না। আমরা ভালো ফলনের জন্য কাজ করতে পারি।

আহমেদ নাসিম আনসারী/এফএ/এমএস

আরও পড়ুন