ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

কেসিসি নির্বাচনে অনিয়ম : খুলনায় ইসির তদন্ত কমিটি

জেলা প্রতিনিধি | খুলনা | প্রকাশিত: ০৮:২৮ পিএম, ২১ মে ২০১৮

খুলনা সিটি কর্পোরেশন (কেসিসি) নির্বাচনে হওয়া অনিয়ম তদন্ত করতে নির্বাচন কমিশনের (ইসির) তিন সদস্যের একটি কমিটি সোমবার বিকেলে খুলনায় এসেছে। মঙ্গলবার ও বুধবার কমিটির সদস্যরা নির্বাচনে অনিয়মের অভিযোগে স্থগিত হওয়া কেসিসির তিনটি ভোটকেন্দ্রের বিস্তারিত তদন্ত করবেন। নির্বাচন কমিশনের কয়েকজন কর্মকর্তার সঙ্গে কথা বলে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

তদন্ত কমিটিতে রয়েছেন নির্বাচন কমিশনের যুগ্ম সচিব খোন্দকার মিজানুর রহমান, উপ-সচিব মো. ফরহাদ হোসেন এবং সিনিয়র সহকারী সচিব মো. শাহ আলম।

কেসিসি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. ইউনুচ আলী বলেন, তিন সদস্যের তদন্ত কমিটি ঢাকা থেকে সোমবার খুলনায় এসেছেন। মঙ্গলবার ও বুধবার তদন্ত কমিটির সদস্যরা রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে বসে স্থগিত হওয়া তিনটি ভোটকেন্দ্রের বিস্তারিত তদন্ত করবেন। এখানে পুলিশ ও আনসারসহ নির্বাচনের সঙ্গে সম্পৃক্ত ও কর্মরতদের কাছ থেকে বক্তব্য গ্রহণ করা হবে। ইতিমধ্যে তাদের কমিটির সামনে হাজির হতে বলা হয়েছে।

এ ব্যাপারে কেসিসি নির্বাচনের প্রধান সমন্বয়কারী ইসির যুগ্ম-সচিব মো. আবদুল বাতেন বলেন, তদন্ত কমিটির সদস্যরা খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনের সামগ্রিক অনিয়ম নিয়ে তদন্ত করবেন। কোথায় কোথায় অনিয়ম হয়েছে তার বিস্তারিত জানবেন।

আবদুল বাতেন আরও বলেন, গণমাধ্যমে কী ধরনের অনিয়মের চিত্র উঠে এসেছে, তার সত্যতা কতটুকু, নির্বাচনে অনিয়মগুলো কারা করেছেন এবং কীভাবে করেছেন এসব কিছুর বিস্তারিত তদন্ত করবেন তারা। এছাড়া স্থগিত হয়ে যাওয়া ভোট কেন্দ্র নিয়েও তদন্ত করবে কমিটি।

এ সব বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেন, মূলত স্থগিত হওয়া কেন্দ্রগুলোকে তদন্ত কমিটি বেশি প্রধান্য দেবে। এ ছাড়া বিভিন্ন গণমাধ্যম থেকে আমরা তথ্য সংগ্রহ করেছি এবং সেসব বিষয়ে তদন্ত করা হবে। কারা দায়ী বা কীভাবে এসব ঘটল সে সবের তদন্ত করা হবে।

উল্লেখ্য, গত ১৫ মে খুলনা সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ব্যাপক জাল ভোট, জোর করে ব্যালট পেপারে সিল মেরে বাক্সে ঢুকানো, বিএনপির মেয়র প্রার্থীর এজেন্টদের বের করে দেয়াসহ নানা অনিয়মের অভিযোগ উঠেছে ।

আলমগীর হান্নান/আরএআর/আরআইপি

আরও পড়ুন