ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

উন্নয়নের কারণেই খুলনা সিটি নির্বাচনে জয় : পরিকল্পনামন্ত্রী

জেলা প্রতিনিধি | প্রকাশিত: ০৭:২৭ পিএম, ১৮ মে ২০১৮

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, জনগণ এখন সকারের সফলতা বিচার করে উন্নয়নের মাপকাঠি দিয়ে। আর বর্তমান সরকারই হলো উন্নয়নবান্ধব সরকার। খুলনা সিটি নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থীর জয় তার একটি উৎকৃষ্ট উদাহারণ। সরকারের উন্নয়ন-অর্জনের কারণেই এই জয় এসেছে। তাই উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে নৌকা মার্কায় আবারও ভোট দিতে হবে।

শুক্রবার বাগমারা দক্ষিণ ইউনিয়ন আওয়ামী লীগ আয়োজিত বীর মুক্তিযোদ্ধা আবু তাহের মজুমদারের ১ম মৃত্যুবার্ষিকী ও স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি আরও বলেন, আওয়ামী লীগ সরকার বাংলাদেশকে বিশ্বের কাছে মর্যাদার আসনে অধিষ্ঠিত করেছে। আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে দেশের যে উন্নয়ন হয় সেটা এখন প্রমাণিত। বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশ হয়েছে। মোট দেশজ উৎপাদন (জিডিপি) এবং মাথাপিছু আয় এখন যে কোনো সময়ের তুলনায় অনেক বেশি।

পরিকল্পনামন্ত্রী বলেন, সম্প্রতি আমরা বাংলাদেশের অর্থনীতি নিয়ে আরেকটি সুখবর পেয়েছি। অস্ট্রেলিয়ার ‘থিংক ট্যাংক’ খ্যাত লোয়ি ইনস্টিটিউট গবেষণার মাধ্যমে বলেছে- বাংলাদেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) যে হারে এগিয়ে যাচ্ছে তাতে ২০৩০ সাল নাগাদ তাইওয়ানকে ছাড়িয়ে যাবে।

তিনি আরও বলেন, বর্তমান সরকারের আরেক অভূতপূর্ব বিজয় হলো মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট পাঠিয়ে বাংলাদেশকে অন্য মর্যাদায় নিয়ে যাওয়া। বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মাধ্যমে প্রাকৃতিক দুর্যোগের আগাম পূর্বাভাস পাওয়া যাবে। এতে দুর্যোগ মোকাবিলা ও প্রস্তুতি নেয়ার সুযোগ পাওয়া যাবে। ক্ষতি কমিয়ে আনা সম্ভব হবে। একই সঙ্গে স্যাটেলাইট তথ্য প্রযুক্তিতে ব্যবহার করা যাবে। আর্থিকভাবে লাভবান হওয়া যাবে। পর নির্ভরশীলতা কমে যাবে। মাত্র ৯ বছরে বাংলাদেশের যে অর্থনৈতিক উন্নতি হয়েছে আর কেউ তা করতে পারেনি।

আ হ ম মুস্তফা কামাল বলেন, বর্তমানে অর্থনীতিসহ বিভিন্ন ক্ষমতার মানদণ্ডে এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলগুলোর ক্ষমতাশালী ২৫ দেশের মধ্যে ১৮তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। তুলনার বিচারে ভবিষ্যৎ সম্ভাবনার মানদণ্ডে ৮ম স্থানে রয়েছে বাংলাদেশ। লোয়ি ইনস্টিটিউট সম্প্রতি ‘এশিয়া পাওয়ার ইনডেক্স’ শীর্ষক এক প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করেছে।

অনুষ্ঠানে স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ ছাড়াও বিভিন্ন শ্রেণি-পেশার বিশিষ্ট ব্যক্তিবর্গ বক্তব্য দেন।

কামাল উদ্দিন/আরএআর/পিআর

আরও পড়ুন