ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

নরসিংদীর পাঁচ ইটভাটা মালিককে ৫ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক | নরসিংদী | প্রকাশিত: ১০:৩১ এএম, ০৯ এপ্রিল ২০১৮

নির্মাণসামগ্রী ইট তৈরিতে কারচুপির অভিযোগে নরসিংদীর পাঁচ ইটভাটা মালিককে প্রত্যেককে এক লাখ করে মোট ৫ লাখ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

রোববার নরসিংদীর মাধবদী থানায় অবস্থিত ইটভাটায় অভিযান চালিয়ে এ জরিমানা করা হয়।

প্রতিষ্ঠানগুলো হলো নির্মাণ ব্রিকস, ইউটিএস ব্রিকস, ইউবিএস ব্রিকস, কে এম ব্রিকস ও অপূর্ব ব্রিকস। প্রতিটি প্রতিষ্ঠানকে এক লাখ টাকা করে মোট পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়।

অধিদফতরের সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, ইট তৈরির জন্য পণ্যের মান নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) সঠিক পরিমাপ নির্ধারণ করেছে। সংস্থাটির পরিমাপ অনুযায়ী, প্রতিটির ইটের দৈর্ঘ্য ২৪ সেন্টিমিটার, প্রস্থ ১১ দশমিক ৫ সেন্টিমিটার ও উচ্চতা ৭ সেন্টিমিটার হতে হবে। কিন্তু প্রতিষ্ঠানগুলো ইট তৈরিতে সঠিক পরিমাপ দিচ্ছে না। পরিদর্শনে পরিমাপে কমসহ ইট তৈরিতে নানা কারচুপির প্রমাণ পাওয়া গেছে যা আইন পরিপন্থী। নির্দিষ্ট পরিমাণের মাপের চেয়ে কম মাপের আকারের ইট তৈরি করে ভোক্তাদের ঠকানোর অভিযোগে ভোক্তা অধিকার আইন-২০০৯ এর ৪৮ ও ৪৯ ধারায় প্রতিটি প্রতিষ্ঠানকে এক লাখ টাকা করে মোট পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়।

অভিযানে পরিচালনায় নেতৃত্ব দেন অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কাযার্লয়ের উপ-পরিচালক (উপসচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার, সহকারী পরিচালক রোজিনা আক্তার।

অভিযানে সার্বিক সহযোগিতা করেন নরসিংদীর মাধবদী থানা পুলিশ।

এসআই/এসআর/জেআইএম

আরও পড়ুন