ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

জাফর ইকবালের ওপর হামলা, ফয়জুলের জবানবন্দি

নিজস্ব প্রতিবেদক | সিলেট | প্রকাশিত: ০৭:৪৯ পিএম, ১৮ মার্চ ২০১৮

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জনপ্রিয় লেখক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার দায় স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছে হামলাকারী ফয়জুল হাসান ওরফে শফিকুর।

রোববার দুপুর পৌনে ২টা ফয়জুলকে সিলেট মহানগর হাকিম ৩য় আদালতে হাজির করে পুলিশ। ওই আদালতের বিচারক হরিদাস কুমার সন্ধ্যা পৌনে ৬টায় ফয়জুলের স্বীকারোক্তিমূলক জবানবন্দি গ্রহণ করেন। জবানবন্দি শেষে ফয়জুলকে কারাগারে প্রেরণের নির্দেশ দেন আদালত।

সিলেট মহানগর পুলিশের সহকারী কমিশনার (প্রসিকিউশন) অমূল্য ভূষণ চৌধুরী বলেন, ফয়জুল কিভাবে হামলা করেছে, হামলার পরিকল্পনা কতদিন ধরে করছে, তার সঙ্গে কেউ আছে কিনা সবকিছু জবানবন্দিতে বলেছে। তবে তদন্তের স্বার্থে এসব এখন প্রকাশ করা যাবে না।

অমূল্য আরও বলেন, একটি বিশেষ মতবাদে বিশ্বাসী হয়ে হত্যার উদ্দেশ্যে অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলা চালায় বলে আদালতকে জানায় ফয়জুল।

গত ৮ মার্চ একই আদালতে ফয়জুলকে হাজির করে ১০দিনের রিমান্ডে নেন মামলার তদন্ত কর্মকর্তা জালালাবাদ থানার ওসি শফিকুর রহমান।

এছাড়া ১১ মার্চ ফয়জুলের বাবা আতিকুর রহমানকে ৫ দিনের, মা মিনারা বেগমকে ২ দিনের ও মামা ফজলুর রহমানকে ৫ দিনের এবং ১২ মার্চ ফয়জুরের ভাই এনামুল হাসানকে রিমান্ডে নেয় পুলিশ। রিমান্ড শেষে এর আগে ফয়জুলের বাবা আদালতে জবানবন্দি দিয়েছেন।

প্রসঙ্গত, গত ৩ মার্চ বিকেলে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মুক্তমঞ্চে একটি অনুষ্ঠান চলাকালে অধ্যাপক জাফর ইকবালের ওপর ছুরি দিয়ে হামলা চালান ফয়জুল হাসান। হামলার পরপরই ফয়জুলকে আটক করে গণপিটুনি দেয় শিক্ষার্থীরা। পরে র্যাব তাকে উদ্ধার করে পুলিশের হাতে হস্তান্তর করে।

এদিকে, হামলায় আহত অবস্থায় অধ্যাপক জাফর ইকবালকে প্রথমে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। পরে প্রধানমন্ত্রীর নির্দেশে তাকে ঢাকার সম্মিলিত সামরির হাসপাতালে নিয়ে যাওয়া হয়। অনেকটা সুস্থ হয়ে উঠা জাফর ইকবাল ১৩ মার্চ হাসপাতাল থেকে ছাড়া পেয়ে শাবির প্রিয় ক্যাম্পাস ঘুরে যান। এ সময় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ফয়জুলের প্রতি কোনো ক্ষোভ নেই বলে জানিয়েছিলেন তিনি।

ছামির মাহমুদ/এএম/আরআইপি

আরও পড়ুন