ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

ত্রিপুরায় অস্থিরতা, আখাউড়ায় আমদানি-রফতানি বন্ধ

জেলা প্রতিনিধি | ব্রাহ্মণবাড়িয়া | প্রকাশিত: ০৯:৫৮ পিএম, ০৬ মার্চ ২০১৮

ভারতের ত্রিপুরা রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফল পরবর্তী অস্থিরতার প্রভাব পড়েছে পণ্য আমদানি-রফতানি কার্যক্রমে। কোনো ধরনের পূর্ব ঘোষণা ছাড়াই আখাউড়া স্থলবন্দর দিয়ে ত্রিপুরার আগরতলায় সব ধরনের পণ্য আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ করে দিয়েছে সেখানকার ব্যবসায়ীরা।

সোমবার ও মঙ্গলবার ভারতীয় ব্যবসায়ীরা পণ্য না নেয়ায় আখাউড়া স্থলবন্দরে আটকা পড়েছে পণ্যবোঝাই ৬০ ট্রাক। ফলে বিপাকে পড়েছেন বাংলাদেশের ব্যবসায়ীরা।

বন্দরের ব্যবসায়ী নেতারা জানান, বিধান সভার নির্বাচনের ফলাফল ঘোষণার পরবর্তী অস্থিরতার কারণেই সেখানকার ব্যবসায়ীরা পণ্য আমদানি বন্ধ রেখেছেন। তবে কবে নাগাদ ব্যবসায়ীক কার্যক্রম শুরু হবে সেটিও স্পষ্ট করে বলতে পারছেন না তারা। এছাড়া অবৈধভাবে পাচার হচ্ছে অভিযোগ তুলে গত এক সপ্তাহ ধরেই মাছ নিচ্ছে না ভারতীয় ব্যবসায়ীরা।

এ ব্যাপারে জানতে চাইলে আখাউড়া স্থলবন্দরের আমদানি-রফতানিককারক অ্যাসোসিয়েশনের সভাপতি শফিকুল ইসলাম জাগো নিউজকে বলেন, দুদিন ধরে ভারতীয় ব্যবসায়ীরা আমাদের কাছ থেকে কোনো পণ্য নিচ্ছেন না। পণ্য না নেয়ার বিষয়টি তারা আমাদের আগে থেকে লিখিতভাবে জানায়নি। আমি নিজে কয়েকজন ব্যবসায়ীর সঙ্গে কথা বলেছি। তারা জানিয়েছেন বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণার পর সেখানে সহিংসতা চলছে। এর ফলে তারা আপাতত পণ্য নিতে পারবে না। যদি দু-একদিনের মধ্যে পরিস্থিতি শান্ত হয় তাহলে আবার পণ্য নেবে তারা।

উল্লেখ্য, গত ৩ মার্চ ভারতের ত্রিপুরা রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়। এতে সিপিআইএম’র বিরুদ্ধে নিরঙ্কুশ জয় পায় ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। ফলাফল ঘোষণার পর থেকেই সেখানে রাজনৈতিক অস্থিরতা বিরাজ করছে। বেশ কিছু জায়গায় সহিংসতা হয়েছে। সহিংসতার কারণে সেখানকার অনেক ব্যবসায়ী গা-ঢাকা দিয়েছেন বলে জানা গেছে।

আজিজুল সঞ্চয়/এমএএস/এমএস

আরও পড়ুন