ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

কক্সবাজারে ২৫০ রোহিঙ্গার পাসপোর্ট আবেদন জব্দ

জেলা প্রতিনিধি | কক্সবাজার | প্রকাশিত: ০৯:৪০ এএম, ২১ ফেব্রুয়ারি ২০১৮

রোহিঙ্গারা যাতে বাংলাদেশি পাসপোর্ট করতে না পারে সে লক্ষ্যে কঠোর পদক্ষেপ নিয়েছে পাসপোর্ট অধিদফতর। ইতোমধ্যে পাসপোর্টের জন্য আবেদন করা ২৫০টি পাসপোর্ট ফরম জব্দ করা হয়েছে। আটক করা হয়েছে ১০ রোহিঙ্গাকে।

মঙ্গলবার বিকেলে কক্সবাজার আঞ্চলিক পাসপোর্ট অফিস পরিদর্শন শেষে বাংলাদেশ পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মাসুদ রেজওয়ান এ তথ্য দেন।

তিনি বলেন, রোহিঙ্গারা যাতে শুধু কক্সবাজার থেকে নয় দেশের কোনো স্থান থেকে পাসপোর্ট করতে না পারে সেজন্য কঠোর পাসপোর্ট অধিদফতর। দেশের সকল পাসপোর্ট অফিসকে দালালমুক্ত করতে বিশেষ উদ্যোগ নেয়া হচ্ছে। পাসপোর্টের ফরম পূরণ করে দেয়ার জন্য হেল্প ডেস্ক এবং প্রয়োজনীয় জনবল নিয়োগের প্রস্তাব করা হয়েছে।

মেজর জেনারেল মাসুদ রেজওয়ান বলেন, পালিয়ে আসা রোহিঙ্গারা বাংলাদেশি পাসপোর্ট করে বিদেশ পাড়ি দেয়ার অপচেষ্টা করছে। এ জন্য ভুয়া পরিচয়ে পাসপোর্ট করার তোড়জোড় করছে তারা। তাদের এই অপচেষ্টা ঠেকাতে কঠোর হতে হবে। কোনোভাবেই রোহিঙ্গারা পাসপোর্ট পাবে না। এ ব্যাপারে তিনি পুলিশের গোয়েন্দা শাখাকে সহযোগিতা করার আহ্বান জানান।

তিনি বলেন, কিছু চক্র পাসপোর্ট কার্যালয়কে ঘিরে অপকর্মের ফাঁদ পেতে পাসপোর্ট আবেদনকারীদের কাছ থেকে টাকা হাতিয়ে নিচ্ছে। এসব দালালরা পাসপোর্ট অধিদফতরের অর্জনকে নষ্ট করে দিচ্ছে। তাই পুরো দেশের পাসপোর্ট কার্যালয়গুলোকে দালালমুক্ত করা হচ্ছে। কক্সবাজার আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়কেও দালালমুক্ত করতে হবে। দালালদের ব্যাপারে কোনও ছাড় নয়।

এ সময় আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ের উপ-পরিচালক আবু নোমান মো. জাকির হোসেনসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন ।

সায়ীদ আলমগীর/আরএআর/পিআর

আরও পড়ুন