ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

বরিশালে স্বতন্ত্র কৃষি বিশ্ববিদ্যালয়ের দাবি

নিজস্ব প্রতিবেদক | বরিশাল | প্রকাশিত: ০৬:০২ পিএম, ০৭ ফেব্রুয়ারি ২০১৮

বরিশাল কৃষিভিত্তিক অঞ্চল হওয়ায় স্বাধীনতা পরবর্তী এ অঞ্চলে স্বতন্ত্র কৃষি বিশ্ববিদ্যালয়ের দাবি উঠলেও দীর্ঘ ৪৬ বছরেও তা বাস্তবে রূপ নেয়নি।

আর কৃষিভিত্তিক অঞ্চল হলেও কৃষি নিয়ে তেমন কোনো গবেষণা না থাকায় উন্নতিও হচ্ছে না। কৃষিতে অভূতপূর্ণ সফলতা অর্জনে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস বরিশালের বাবুগঞ্জের খানপুরায় স্থাপিত ‘অ্যানিমেল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদকে’ স্বতন্ত্র কৃষি বিশ্ববিদ্যালয়ে উন্নতিকরণের দাবি উঠেছে।

আগামীকাল বৃহস্পতিবার বরিশালে প্রধানমন্ত্রীর জনসভায় এ দাবি উত্থাপন করবেন জেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হাসানাত আব্দুল্লাহ এমপি।

অ্যানিমেল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি অনুষদ ক্যাম্পাস সূত্র থেকে জানা গেছে, এ অঞ্চলে কৃষি উচ্চশিক্ষার সুযোগ সৃষ্টির লক্ষ্যে প্রাণি সম্পদের উন্নয়নে ১৯৯৭-৯৮ অর্থ বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় সরকারি ভেটেরিনারি কলেজ স্থাপন করা হয়।

একই সময়ে দেশের অন্যত্র স্থাপিত ৩টি সরকারি ভেটেরিনারি কলেজ পরবর্তীতে স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। কিন্তু পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় হওয়ার মতো সুযোগ-সুবিধা থাকা সত্ত্বেও বরিশালে স্থাপিত ভেটেরিনারি কলেজটিকে ২০০৮ সালে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকার ৭০ কি.মি. দূরবর্তী পবিপ্রবি’র একটি অনুষদ হিসেবে অন্তর্ভুক্ত করা হয়।

১৩ একর জমির ওপর প্রতিষ্ঠিত কলেজটিতে ডিভিএম ডিগ্রি এবং অ্যানিমেল হাজবেন্ড্রি ডিগ্রির অধীন ৫ বছর মেয়াদী বিএসসি অনার্স ও এমএস বিষয়ে ৭শ শিক্ষার্থী লেখাপড়া করছে।

ইতোমধ্যে ১১টি ব্যাচে ৬শ শিক্ষার্থী দেশ-বিদেশের বিভিন্ন স্থানে কর্মরত রয়েছেন। এখানে শিক্ষক রয়েছেন ৪১ জন, কর্মকর্তা ও কর্মচারী ৭৬ জন।

অধ্যাপক ড. মো. মামুন অর রশিদ জানান, বরিশালের ভেতরে পবিপ্রবি’র ক্যাম্পাস হিসেবে অন্তর্ভুক্ত অনুষদটির বর্তমান অবস্থান, ক্যাম্পাসের আয়তন, অবকাঠামো ও শিক্ষা কার্যক্রমের সুযোগ-সুবিধা, প্রদত্ত ডিগ্রি, অধ্যয়নরত ছাত্র-ছাত্রী, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীর সংখ্যা এবং বার্ষিক বরাদ্দকৃত বাজেট বিবেচনায় অনুষদটি একটি স্বতন্ত্র ও পূর্ণাঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ে উন্নীত হওয়ার যোগ্যতা রাখে।

এ অবস্থায় এটিকে একটি স্বতন্ত্র ও পূর্ণাঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয় হিসেবে ঘোষণা করা হলে বরিশালবাসীর দীর্ঘদিনের প্রাণের দাবি প্রতিষ্ঠিত হবে এবং একইসঙ্গে দক্ষিণাঞ্চলের আবহাওয়া উপযোগী কৃষি গবেষণা ও দেশে দক্ষ কৃষি বিজ্ঞানীর চাহিদা পূরণ করে টেকসই উন্নয়ন লক্ষমাত্রা অর্জন হবে।

বঙ্গবন্ধু সমন্বয় পরিষদের সভাপতি (এনএসভিএম অনুষদ) ও সহকারী রেজিস্ট্রার মো. জাহাঙ্গীর কবির জানান, পবিপ্রবি’র এ ক্যাম্পাসটি পরিচালনায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের বার্ষিক স্বতন্ত্র বাজেট বরাদ্দ থাকায় পূর্ণাঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয় ঘোষণা করা হলে সরকারের অতিরিক্ত অর্থ বরাদ্দের তেমন প্রয়োজন হবে না।

এ ব্যাপারে জেলা আওয়ামী লীগের সভাপতি এমপি আবুল হাসানাত আব্দুল্লাহ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাওয়ার আগেই সবকিছু দিয়েছেন বরিশালবাসীকে। তারপরও প্রধানমন্ত্রীর কাছে উন্নয়নের বেশ কিছু দাবি উত্থাপন করা হবে। এর মধ্যে গুরুত্ব পাচ্ছে বরিশালে স্বতন্ত্র কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপন প্রকল্প। আমি নিজেই এ দাবির যৌক্তিকতা প্রধানমন্ত্রীকে অবহিত করব। আশা করছি প্রধানমন্ত্রী আমাদের বিমুখ করবেন না।

সাইফ আমীন/এএম/এমএস

আরও পড়ুন