ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

শতবর্ষী গাছ রেখে সড়ক নির্মাণে ব্যয় হবে ১০ হাজার কোটি টাকা

জেলা প্রতিনিধি | যশোর | প্রকাশিত: ১০:৫২ এএম, ২৫ জানুয়ারি ২০১৮

যশোর রোডের প্রাচীন শতবর্ষী গাছগুলোকে রক্ষা করে নতুন মহাসড়ক নির্মাণ করতে হলে জমি কেনা বাবদ খরচ হবে ১০ হাজার কোটি টাকা।

সড়ক ও জনপথ বিভাগের তথ্যমতে, রাস্তার দুই পাশে গাছ রয়েছে ২৩১২টি। এর মধ্যে দুইশ’র অধিক গাছ রয়েছে যেগুলোর বয়স ১৭০ বছরের বেশি।

পাশাপাশি যশোর শহর থেকে বেনাপোল পর্যন্ত সড়কের দৈর্ঘ্য ৩৮ কিলোমিটার। এ রাস্তাটি সম্প্রসারণের প্রকল্পটি পাস হয় ২০১৭ সালের মার্চ মাসে। সড়ক সম্প্রসারণের দুই পাশে থাকা গাছগুলো কেটে ফেলার সিদ্ধান্ত নেয়া হলে দেশব্যাপী তীব্র প্রতিবাদ শুরু হয়।

সড়ক ও জনপথ অধিদফতরের অতিরিক্ত সচিব বেলায়েত হোসেন জানান, যশোর রোড বরাবর নতুন মহাসড়ক নির্মাণ করতে হলে স্থানীয় জনসাধারণের ক্ষতি হবে। সেখানে জমির সংকট রয়েছে। জমি অধিগ্রহণের ফলে বহু লোককে অন্যত্র সরিয়ে নিতে হবে, যা কঠিন কাজ। গাছগুলোকে রেখে রাস্তা প্রশস্ত করা যায় কি না সড়ক বিভাগ সেটি এখন বিবেচনা করছে।

তিনি বলেন, ৩০ শতাংশ শতবর্ষী প্রাচীন গাছ মরে গেছে। এ গাছগুলো অপসারণ করা প্রয়োজন। এছাড়া কিছু গাছ রয়েছে যেগুলো সড়কের ওপর চলে এসেছে এবং যার ফলে দুর্ঘটনা ঘটছে। তাই এগুলো কাটা প্রয়োজন।

যশোর-বেনাপোল মহাসড়ক চার লেনে উন্নীত করতে ২৩১২টি গাছ কেটে ফেলার সিদ্ধান্তের বিপক্ষে গত ১৮ জানুয়ারি হাইকোর্ট এক রিট আবেদনের প্রেক্ষিতে ছয় মাসের জন্য গাছ কাটার ওপর স্থগিতাদেশ জারি করা হয়।

এএম/আরআইপি

আরও পড়ুন