ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

রাজশাহীতে নির্মিত হচ্ছে বঙ্গবন্ধু স্কয়ার

নিজস্ব প্রতিবেদক | রাজশাহী | প্রকাশিত: ০৮:৫৭ পিএম, ১১ জানুয়ারি ২০১৮

রাজশাহী নগরীতে নির্মিত হতে যাচ্ছে বঙ্গবন্ধু স্কয়ার। নগরীর তালাইমারী মোড়ে ৫৯ কোটি ২৮ লাখ টাকা ব্যয়ে অচিরেই এর নির্মাণকাজ শুরু হবে। রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ (আরডিএ) প্রকল্পটি বাস্তবায়ন করবে।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় বঙ্গবন্ধু স্কয়ার নির্মাণ প্রকল্পের চূড়ান্ত অনুমোদন হয়েছে।

সংস্থাটির চেয়ারম্যান অধ্যক্ষ বজলুর রহমান জানান, নির্মাণকাজ শুরু করতে এখন দরপত্র আহ্বান করা হবে। আগামী বছরের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়নের আশা করা হচ্ছে।

তিনি জানান, প্রকল্পের আওতায় এক দশমিক ৪২ একর জমির ওপর তিনতলা বিশিষ্ট এ স্কয়ারটি নির্মিত হবে। বেজমেন্টের মধ্যে গাড়ি পার্কিং সুবিধা, এম্পিথিয়েটার, আর্ট গ্যালারি ও জলধারাবেষ্টিত বঙ্গবন্ধুর ভাস্কর্য থাকবে। গ্রাউন্ড ফ্লোরে আধুনিক সাউন্ড সিস্টেম, লাইটিং এবং ডিজিটাল স্ক্রিন সম্বলিত স্থায়ী আর্ট গ্যালারি ও মিউজিয়াম থাকবে।

এছাড়া ফার্স্ট ফ্লোরে আধুনিক রেস্তোরাঁ, দৃষ্টিনন্দন ল্যান্ডস্কেপ, উন্মুক্ত স্থানে বসা ও বিনোদনের ব্যবস্থা থাকবে। স্কয়ারে থাকবে তিনটি লিফট, জেনারেটর, সোলার প্যানেল এবং বিদ্যুৎ সরবরাহের জন্য সাব-স্টেশন স্থাপন। প্রকল্পটি বাস্তবায়নে ২৫১ মিটার রাস্তার উন্নয়ন করা হবে।

এছাড়া স্কয়ারের ইন্টিরিয়র ও ল্যান্ডস্কেপিং কাজ হবে। ৫২৯ দশমিক ৭৪ বর্গমিটার এলাকাজুড়ে থাকবে ম্যুরাল। প্রকল্পের টাকায় ৫০০ বর্গমিটার এলাকায় থাকা ঘর-বাড়ির ক্ষতিপূরণও প্রদান করা হবে। নির্মাণ করা হবে ৯৫৫ মিটার আরসিসি ড্রেন।

আরডিএ চেয়ারম্যান জানান, বঙ্গবন্ধুর চেতনাকে সামনে রেখে নগরীর সৌন্দর্যবর্ধনে তিনি উদ্যোগ নেন। এরই অংশ হিসেবে তিনি তালাইমারী মোড়ে বঙ্গবন্ধু স্কয়ার নির্মাণের পরিকল্পনা করেন। রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয় যাওয়ার প্রধান সড়কের ওপর এটি নির্মিত হলে নগরীর সৌন্দর্য অনেকখানি বৃদ্ধি পাবে।

ফেরদৌস সিদ্দিকী/এএম/জেআইএম

আরও পড়ুন