ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

শরণখোলায় এলজিইডি ও মুসলিম এইডের টাকা ভাগ বাটোয়ারার অভিযোগ

প্রকাশিত: ০১:৩৭ পিএম, ১৪ জুলাই ২০১৫

বাগেরহাটের শরণখোলায় বেসরকারি উন্নয়ন সংস্থা মুসলিম এইডের ২৫শ সুবিধা ভোগীদের মাঝে প্রশিক্ষণের ভাতা প্রদানের নামে এলজিইডি ও মুসলিম এইডের যোগসাযোশে লক্ষাধিক টাকা ভাগ বাটোয়ারার অভিযোগ উঠেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিশ্ব খাদ্য সংস্থা (ডব্লিউএফপি) ও সরকারের যৌথ অর্থায়নে উন্নয়ন সংস্থা মুসলিম এইডের মাধ্যমে সিডর পরবর্তী সময় শরণখোলা উপজেলার ৪টি ইউনিয়নের ২৫শ দরিদ্র শ্রমিকদের মাধ্যমে মাটির কাজসহ বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড শুরু করে। যার সার্বিক দেখাশোনার দায়িত্ব পালন করেন স্থানীয় উপজেলা প্রকৌশল অধিদফতর। গত ১৫ মার্চ ওই প্রকল্পের মেয়াদ শেষ হলে সুবিধাভোগী ২৫শ শ্রমিকদের ছয় মাসের প্রশিক্ষণের ভাতা প্রদান করে। এসময় স্থানীয় প্রকৌশল অফিসের হিসাব রক্ষক মো. খায়রুল আলম ও মুসলিম এইডের মনিটরিং কর্মকর্তা আ. সালাম সরকারি রাজস্ব পরিশোধের নামে প্রত্যেক শ্রমিকের অনুকূলে একটি করে  রেভিনিউ বাবদ ১০ টাকার পরিবর্তে ৫০ টাকা কর্তন করে রাখে।

পরিচয় গোপন রাখার শর্তে একাধিক শ্রমিক বলেন, এলজিইডি অফিসের স্যার খায়রুল ও মুসলিম এইডের অফিসার আ. সালাম রেভিনিউ বাবদ ৫০ টাকা করে দিতে বললে আমরা তা দিতে বাধ্য হই। তবে, অন্য একটি সূত্র জানায়, শ্রমিকদের কাছ থেকে রাজস্ব আদায়ের নামে ১ লক্ষ ২৫ হাজার টাকা এলজিইডি ও মুসলিম এইডের কর্মকর্তারা যৌথভাবে ভাগ বাটোয়ারা করলেও কাগজে কোনো রেভিনিউ স্ট্যাম্প সংযুক্ত করা হয়নি।

উপজেলা প্রকৌশলী মো. রুহুল ইসলাম জাগো নিউজকে জানান, আমরা শুধু ফ্রি সার্ভিস দেই। বিষয়টি মুসলিম এইডের। রেভিনিউ সংযুক্ত করার জন্য ১০ টাকা করে গ্রহণ করা হয়েছে। অতিরিক্ত টাকা নেয়া হলে তার দায়ভার মুসলিম এইডের। মুসলিম এইডের কর্মকর্তা আ. ছালাম জাগো নিউজকে বলেন, সবকিছু নিয়মানুযায়ী করা হয়েছে। অতিরিক্ত টাকা গ্রহণের অভিযোগটি সঠিক নয়।

শওকত আলী বাবু/এমজেড/এমআরআই