ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

সিলেটে ঝাঁজ বেড়েছে পেঁয়াজ ও আদার

প্রকাশিত: ০৯:৩৭ এএম, ১৯ জুন ২০১৫

রমজানের শুরুতেই সিলেটে দ্বিগুণ হয়ে গেছে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম। এর মধ্যে সবেচেয়ে বেশি বেড়েছে পেঁয়াজ, আদা, কাঁচা মরিচ, বেগুন ও শশার দাম। শুক্রবার সিলেট নগরের বিভিন্ন কাঁচাবাজার ঘুরে পণ্য মূল্যের ঊর্ধ্বগামীতার চিত্র দেখা গেছে।

নগরের রিকাবীবাজার, কালিঘাট, বন্দরবাজার আম্বরখানাসহ বিভিন্ন বাজার ঘুরে দেখা যায় পেঁয়াজ ৪০-৪৫ টাকা, আদা ১৪০-১৬০ টাকা, কাঁচামরিচ ৬০-৭০ টাকা, বেগুন ৭০-৮০ টাকা ও শশা ৬০-৭০টাকায় বিক্রি করা হচ্ছে।

অথচ গত সপ্তাহে সিলেটের বাজারগুলোতে পেঁয়াজ ২৫-৩০ টাকা, আদা ৮৫-৯০ টাকা ও কাঁচামরিচ ১৫-২০ টাকা, বেগুন ৩০-৩৫ টাকা ও শশা ২০-২৫ টাকায় বিক্রি হয়েছিল।

মূল্য বৃদ্ধির ব্যাপারে কালিঘাটের ব্যবসায়ী মশাহিদ আলী জাগো নিউজকে বলেন, ভারত থেকে আমদানি করা পেঁয়াজ, আদা সিলেটের বাজারে বেশি। রমজানে পেঁয়াজ ও আদার চাহিদা বৃদ্ধি পায়। তাই দাম বৃদ্ধি পেয়েছে।

নগরের আম্বরখানার কাঁচাবাজারের ব্যবসায়ী আব্দুর রহিম জাগো নিউজকে বলেন, গত সপ্তাহে কাঁচামরিচ ১৫-২০ টাকায় বিক্রি হয়েছে। এখন চাহিদা বৃদ্ধি পাওয়ায় দাম বৃদ্ধি পেয়েছে। রমজানে প্রতিবছর কাঁচামরিচ ও বেগুনের দাম বৃদ্ধি পায়। এবারও বেড়েছে।

সিলেট সিটি কর্পোরেশনে বাজার নিয়ন্ত্রণ শাখার কর্মকর্তা জামিলুর রহমান জাগো নিউজকে বলেন, রমজান মাসে সিলেট নগরে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সামগ্রীর বাজার দর নিয়ন্ত্রণে রাখতে প্রতি বছর সিটি কর্পোরেশনের পক্ষ থেকে বিভিন্ন দ্রব্যের মূল্য তালিকার বোর্ড তৈরি করে বাজারে দেয়া হয়। দোকানিরা প্রতিদিন এ বোর্ডে দ্রব্যের বিক্রয় দর লিখে রাখেন। এবছরও বাজারগুলোতে পণ্য বিক্রয় মূল্যের বোর্ড প্রদান করা হয়েছে।



তিনি বলেন, সিটি কর্পোরেশন পুরো রমজান মাসই বাজার মনিটরিং করবে। গত বৃহস্পতিবার বিকেল থেকে সিটি কর্পোরেশন বাজার মনিটরিং ও ভেজাল বিরোধী অভিযান শুরু করেছে।

সিলেট সিটি কর্পোরেশনের সচিব রেজাই রাফিন সরকার জাগো নিউজকে জানান, রমজান মাসে সিলেট নগরীতে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সামগ্রীর বাজার দর নিয়ন্ত্রণে রাখতে সিটি কর্পোরেশনের এই মনিটরিং টিমের কার্যক্রম অব্যাহত থাকবে। সিটি কর্পোরেশনের পক্ষ থেকে নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন দ্রব্যের বিক্রয় মূল্যসম্বলিত বোর্ড দোকানে ঝুলিয়ে রাখার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

প্রাথমিকভাবে শুক্রবার সতর্ক করে দেয়া হয়েছে, পরবর্তীতে কেউ তা অমান্য করলে জরিমানাসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

সিলেট জেলা মার্কেটিং অফিসার খান মো. মোরশেদ কাদের জাগো নিউজকে জানান, গত সপ্তাহে পেঁয়াজের দাম ছিল ৩৪-৩৮ টাকা। বৃহস্পতিবার পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়ে দাঁড়ায় ৩৬-৪২ টাকায়। আদা গত সপ্তাহে ছিল (সিলং) ৮৫-৯০ টাকা। বর্তমানে আদা (সিলং) ১২৫-১৩০ টাকা ও আদা (চায়না) ১৪৫-১৫০ টাকা বিক্রি হচ্ছে।

ছামির মাহমুদ/এমজেড/পিআর