ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

প্রার্ন্তিক জনগোষ্ঠীর মানন্নোয়নে সরকার কাজ করছে

প্রকাশিত: ১০:৫৩ এএম, ১৫ সেপ্টেম্বর ২০১৪

বর্তমান সরকার পার্বত্যাঞ্চলের প্রান্তিক জাতিগোষ্ঠীদের জীবন ও মানন্নোয়নের লক্ষ্যে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের মাধ্যমে একযোগে কাজ করছে বলে জানিয়েছেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরা। সোমবার বেলা ১২টায় রাঙামাটি উন্নয়ন বোর্ড সম্মেলন কক্ষে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের পুনগঠিত পরামর্শক কমিটির সদস্যদের নিয়ে প্রথম সভায় প্রধান অতিথির বক্তব্যে চেয়ারম্যান এসব কথা বলেন।

তিনি বলেন, পাহাড়ের বসবাসরত সুবিধা বঞ্চিত মানুষগুলোকে একটি কাঠামোর মধ্যে নিয়ে আনা হবে। সবার সম্মেলিত প্রচেষ্টায় এ কাজ বাস্তবায়ন করা সম্ভব।

সভায় উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা বলেন, পার্বত্য উন্নয়ন বোর্ড ৩৯ বছরে সরকারের কাছ থেকে মাত্র ১ হাজার ১৬ কোটি টাকা বরাদ্দ পেয়েছিল। তাছাড়া আমাদের আর একটা মন্ত্রাণালয় পার্বত্য চট্টগ্রাম ইউএনডিপি সিএচটিডিএফ থেকে পাওয়া প্রায় ১২’শ কোটি টাকা পাঁচ বছরে তিন পার্বত্য জেলায় উন্নয়ন বোর্ডের মাধ্যমে কিছু না কিছু উন্নয়নমূলক প্রকল্প বাস্তবায়ন করেছে। আগামীতে এসব প্রকল্প বেগবান করার লক্ষ্যে সরকারের পক্ষ থেকে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডে প্রকল্পের খাত বাড়ানো হচ্ছে।

তিনি আরও বলেন, পার্বত্য চট্টগ্রামের যে সকল অঞ্চলে এখনো উন্নয়নের ছোয়া লাগেনি, সেসব অঞ্চলকে আগে প্রাধান্য দিয়ে উন্নয়ন কর্মকান্ড পরিচালনার কর্মসূচী হাতে নেয়া হয়েছে। তিনি পার্বত্যাঞ্চলের উন্নয়নে সকলের সম্মেলিত সহযোগতার আহবান জানান।

উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান তরুন কান্তি ঘোষের সভাপতিত্বে এ সভায় প্রধান অতিথি হিনেবে উপস্থিত ছিলেন- পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরা এময় আরো উপস্থিত ছিলেন. রাঙামাটি জেলা প্রশাসনিক সদস্য নুরুল আলম, রাঙামাটি চাকমা রাজার প্রতিনিধি চিংকিউ রোয়াজা, খাগড়াছড়ির মং রাজা  সাচিংপ্র“ চৌধূরী, বান্দারবানে বোমাং রাজা প্রতিনিধি চসেংপ্র চৌধূরী প্রমুখ।