ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

রোহিঙ্গা সমস্যা সমাধানে আন্তরিক যুক্তরাষ্ট্র : বার্নিকাট

জেলা প্রতিনিধি | কক্সবাজার | প্রকাশিত: ১২:১৫ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০১৭

রোহিঙ্গা সমস্যা সমাধানে যুক্তরাষ্ট্র আন্তরিক বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাষ্ট্র বাংলাদেশের পাশে থাকবে বলেও তিনি জানান।

বৃহস্পতিবার দুপুরে কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে মার্কিন রাষ্ট্রদূত সাংবাদিকদের এসব কথা জানান।

বার্নিকাট জানান, রোহিঙ্গা সমস্যা সমাধানে তার দেশ অত্যন্ত আন্তরিক। এ জন্য তিনি এবারসহ তিনবার ক্যাম্প পরিদর্শনে আসেন। খোঁজখবর নেন মিয়ানমার সেনাবাহিনীর বর্বতার শিকার হয়ে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের। রোহিঙ্গাদের সমস্যা সমাধানে যুক্তরাষ্ট্র কাজ করবে বলেও তিনি জানান।

এর আগে বার্নিকাট কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছে আন্তর্জাতিক অভিবাসী সংস্থাসহ সেখানে দায়িত্বরত সরকারি-বেসরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন এবং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। পরে নির্যাতনের শিকার হয়ে মিয়ানমার থেকে পালিয়ে আসা স্বজনহারা রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন তিনি।

উল্লেখ্য, ইতোপুর্বে উখিয়ার কুতুপালং ও সীমান্তের ঘুনধুম জিরো পয়েন্ট পরিদর্শন করেছিল ৪৩টি দেশের প্রতিনিধি দল। ওই সময় তারা মিয়ানমারে বাড়ি-ঘরে আগুন দেয়ার দৃশ্য স্বচক্ষে অবলোকন করেছিলেন।

সায়ীদ আলমগীর/আরএআর/আইআই