ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

মাগুরায় দুর্গার আগমনী বার্তা

জেলা প্রতিনিধি | মাগুরা | প্রকাশিত: ০৪:১৯ এএম, ১৮ সেপ্টেম্বর ২০১৭

শারদীয় দুর্গাপূজার আর মাত্র কয়েক দিন বাকি। ধর্মীয় এ উৎসবকে ঘিরে আনন্দে উদ্বেলিত মাগুরার সনাতন ধর্মাবলম্বীরা। শাস্ত্র অনুযায়ী এ বছর দেবী দুর্গা আসবেন নৌকায় চড়ে এবং যাবেন ঘোড়ায় চড়ে।

এ উপলক্ষে মাগুরায় দিনরাত মণ্ডপগুলোতে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন শিল্পীরা। পূজার প্রস্তুতির শেষ মুহূর্তে এখন যেন তাদের দম ফেলার ফুরসত নেই। দু’এক দিনের মধ্যেই রং তুলির আচড় আর পোশাক অলংকার পরিয়ে দৃষ্টিনন্দন করা হবে প্রতিমাগুলোকে।

এবছর মাগুরা জেলায় ৬২৭টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হবে। এরমধ্যে পৌর এলাকায় ২০টি মণ্ডপে, সদরে ২০১টি, শ্রীপুরে ১৩৬টি, শালিখায় ১৪৮টি ও মহম্মদপুরে ১২২টি মণ্ডপে পূজার প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। প্রতিবছরের ন্যায় এবছরও মাগুরা শহর ও শহরতলীর বিখ্যাত জামরুল তলা, তাঁতীপাড়া, থানা পাড়া, দড়ি মাগুরা, নতুন বাজার, নিজন্দুয়ালী কালী বটতলা ও শিবরামপুর মণ্ডপে সাড়ম্বরে পূজা অনুষ্ঠিত হবে।

প্রতিমা শিল্পী দেব কুমার জাগো নিউজকে জানান, কয়েক দিনের মধ্যে রং তুলির কাজ শেষ হয়ে যাবে। ইতোমধ্যে কোনো কোনো জায়গায় দেবীর অলংকার ও পোশাক পরানোর কাজ চলছে। পূজার আগ মুহূর্তে নির্ঘুম রাত কাটচ্ছেন তাদের অনেকেই।

আয়োজক কমিটির নেতারা জাগো নিউজকে বলেন, এবছর অসাম্প্রদায়িক বাংলাদেশ ও রহিঙ্গাদের কল্যাণ ও শান্তির জন্য বিশেষ প্রার্থনা করে দেবী দুর্গার চরণে পুষ্পাঞ্জলী প্রদান করবেন ভক্তরা।

মাগুরা জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার তারিকুল ইসলাম জাগো নিউজকে জানান, হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। নির্বিঘ্নে ও শান্তিপূর্ণ পরিবেশে উদযাপনের লক্ষ্যে অন্যান্য বছরের ন্যায় এবছরও পুলিশ ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে। পূজার দিনগুলোতে টহল পুলিশের পাশাপাশি সাদা পোশাকে পুলিশ মোতায়েন করা হবে। এছাড়া সিসি ক্যামেরা দ্বারা সার্বিক নিরাপত্তা ব্যবস্থা সুনিশ্চিত করা হয়েছে।

আগামী ২৬ সেপ্টেম্বর ষষ্ঠী পূজার মাধ্য দিয়ে শুরু হয়ে ৩০ সেপ্টেম্বর বিজয়া দশমীতে শেষ হবে পাঁচ দিনের এ সার্বজনীন উৎসব।

আরাফাত হোসেন/এফএ/জেআইএম

আরও পড়ুন