ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

মেগা প্রকল্পে খুশি উপকূলবাসী

জেলা প্রতিনিধি | পটুয়াখালী | প্রকাশিত: ০৭:১০ এএম, ০৯ সেপ্টেম্বর ২০১৭

পটুয়াখালীতে নির্মিত দেশের ২য় সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশন উদ্বোধনের মধ্য দিয়ে তথ্য প্রযুক্তির অগ্রযাত্রায় আরও এক ধাপ এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। আগামীকাল রোববার সকাল ১০টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের ২য় সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশনের শুভ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একই সময়ে প্রধানমন্ত্রী রাঙ্গাবালী উপজেলা কমপ্লেক্স উদ্বোধন, টিয়াখালী ব্রিজের উদ্বোধন ও কলাপাড়া উপজেলার পরিষদের সম্প্রসারিত ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

প্রধানমন্ত্রীর এই ভিডিও কনফারেন্স সফল করতে ইতোমধ্যে প্রশাসনের পক্ষ থেকে সার্বিক প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। আর উন্নয়নের এই ধারাবাহিকতায় খুশি উপকূলীয় জেলাবাসী।

জানা গেছে, ডিজিটাল বাংলাদেশ গঠনে আরো একধাপ এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। এরই ধারাবাহিকতায় পটুয়াখালীর কলাপাড়ায় নির্মিত ২য় সাবমেরিন ক্যাবলের মাধ্যমে সিমিইউ-৫ এ যুক্ত হচ্ছে বাংলাদেশ। এই ক্যাবলে যুক্ত হবার মধ্য দিয়ে বাংলাদেশ নতুন করে এক হাজার তিনশ গিগাবাইট ব্যান্ডইউথ পেতে যাচ্ছে। এর ফলে দেশে ইন্টারনেটের গতি ও সক্ষমতা আরো বাড়বে বলে জানান প্রকল্প সংশ্লিষ্টরা।

এদিকে প্রধানমন্ত্রী তার ভিডিও কনফারেন্সের মাধ্যমে দ্বীপ উপজেলার রাঙ্গাবালীতে নব নির্মিত উপজেলা কমপ্লেক্সের শুভ উদ্বোধন ঘোষণা করবেন। আধুনিক ও দৃষ্টিনন্দন এই উপজেলা কমপ্লেক্স নির্মাণে প্রায় ৮ কোটি টাকা ব্যয় হয়েছে।

patuakhali

অপরদিকে, পায়রা সমুদ্র বন্দর ও তাপ বিদ্যুৎ কেন্দ্রের সঙ্গে সড়ক যোগাযোগ সহজ করতে টিয়াখালী নদীর উপর ১৮ কোটি ৪০ লাখ টাকা ব্যয়ে ১৭৫ মিটার দৈঘ্য ব্রিজের শুভ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এছাড়াও কলাপাড়া উপজেলা পরিষদের জন্য সম্প্রসারিত ভবনেরও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন তিনি।

বিএসসিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মো. মনোয়ার হোসেন জানান, দ্বিতীয় সাবমেরিন কেবল ল্যান্ডিং স্টেশনটি থেকে পর্যায়ক্রমে আমরা দেড় হাজার জিবিপিএস গতির ব্যান্ডউইটথ সরবরাহের সক্ষমতা অর্জন করতে পারব। ল্যান্ডিং স্টেশনটি চালু হলে দেশীয় টেলিকম কোম্পানিগুলোকে বিদেশ থেকে ব্যান্ডউইটথ কিনতে হবে না। বরং অভ্যন্তরীণ চাহিদা মিটিয়ে উদ্বৃত্ত ব্যান্ডউইটথ রপ্তানির মাধ্যমে বাংলাদেশ বড় অঙ্কের অর্থ উপার্জনের সুযোগ পাবে। এর ফলে একটি স্টেশনে সমস্যা হলে আরেকটি দিয়ে কাজ চালিয়ে নেওয়া যাবে।

পটুয়াখালী জেলা প্রশাসক ড. মো. মাছুমুর রহমান জাগো নিউজকে বলেন, প্রধানমন্ত্রীর এই ভিডিও কনফারেন্সকে সফল করতে ইতোমধ্যে জেলা প্রশাসনের পক্ষ থেকে সার্বিক প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এ নিয়ে জেলাবাসীর মধ্যে উৎসবের আমেজ বিরাজ করছে।

মহিব্বুল্লাহ্ চৌধুরী/এফএ/আইআই

আরও পড়ুন