ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

আমের বুকিং ও পরিবহনে ব্যস্ত কুরিয়ার সার্ভিসগুলো

প্রকাশিত: ০২:৩৫ এএম, ১০ জুন ২০১৫

আমের রাজধানীখ্যাত রাজশাহী ও এর আশপাশের উপজেলাতে এবার আমের বাম্পার ফলন হওয়ায় চারিদিকে শুধু রসালো ফল আম আর আম। আর নগরী থেকে দেশের বিভিন্ন জেলার নানা পেশায় কর্মরত আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধবসহ পছন্দের মানুষকে রসালো ও সুস্বাধু আম পাঠাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে কুরিয়ার সার্ভিস।

আম পাঠাতে প্রতিদিন সকাল থেকে গভীর রাত্রি পর্যন্ত ভীড় লক্ষ্যে করা গেছে কুরিয়ার সার্ভিসগুলোর অফিসে। বিভিন্ন কুরিয়ার সার্ভিসের মাধ্যমে বিপুল পরিমাণ আম চলে যাচ্ছে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় ও বিভাগীয় শহরগুলোতে। নগরীতে বড় ছোট মিলে প্রায় ৭/৮ টি কুরিয়ার সার্ভিসের শাখা অফিস রয়েছে।

তবে সব কুরিয়ার সার্ভিসের অফিসগুলোতে তেমন ভীড় লক্ষ্য করা না গেলেও সুন্দরবন কুরিয়ার সার্ভিস, আহম্মদ কুরিয়ার সার্ভিস, কন্টিনেন্টাল কুরিয়ার সার্ভিস, এসএ পরিবহন ও করতোয়া কুরিয়ার সার্ভিসের অফিসগুলোতে প্রচুর ভীড় লক্ষ্য করা যাচ্ছে গত কয়েকদিন ধরে। আর কুরিয়ার সার্ভিসের আমকেন্দ্রিক বাণিজ্যকে ঘিরে ঝুড়ি বানানো, আম সাজিয়ে কাটুন তৈরি করে দেয়ার কাজ করে অর্থ উপার্জনের পথ বেঁছে নিয়েছে নগরীর খেঁটে খাওয়া মানুষগুলো। মণ প্রতি আমের কাটুন তৈরি ও প্রস্তুত করতে তারা গ্রাহকদের কাছে থেকে নিচ্ছে ৩০ থেকে ৫৫ টাকা পর্যন্ত।



সরেজমিনে নগরীর সাহেব বাজার এলাকার কয়েকটি কুরিয়ার সার্ভিসের অফিস ঘুরে প্রায় একই চিত্র দেখা গেছে।

নগরীর কুমাড়পাড়া এলাকায় সুন্দরবন কুরিয়ার সাভিস অফিসের শ্রমিক নাজমুল জানান, প্রতিদিন আমের কাটুন তৈরি ও গন্তব্যের তালিকা প্রস্তুতির কাজে এই কুরিয়ারে ২৫-৩০জন শ্রমিক কাজ করেছেন। তারপরও তারা কাজ করে শেষ করতে পারছেন না। আর সামনে রোজাকে কেন্দ্র করে ব্যবসায়ীদের কেনা আমও যাচ্ছে দেশের বিভিন্ন জেলাগুলোতে।

আর পরিবহন ব্যবস্থার বিষয় নিয়ে কথা বললে সুন্দরবর কুরিয়ার সার্ভিসের সহকারী ম্যানেজার মাসুদ শরীফ জানান, প্রতিদিন তাদের কুরিয়ার সার্ভিসের মাধ্যমে দেশের বিভিন্ন স্থানে গ্রাহকদের প্রচুর আম যাচ্ছে। রাজশাহী থেকে ঢাকাসহ সমগ্র উত্তরাঞ্চলের জেলাগুলোতে আম পাঠাতে বুকিং চার্জ নিচ্ছেন ১০ টাকা। তবে ঢাকার বাইরে পাঠতে নেয়া হচ্ছে ১৫ টাকা করে। প্রতিদিনই এই কুরিয়ার সার্ভিসের ৩/৪টি গাড়িতে দেশের বিভিন্ন স্থানে আম পৌঁছে দেয়া হচ্ছে।

এদিকে, আহম্মদ কুরিয়ার সার্ভিসের ম্যানেজার বকুল জানান, তারাও রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে আম পৌঁছে দিচ্ছেন নিজস্ব পরিবহনের মাধ্যমে। প্রতিদিন একটি গাড়িতে করে আম দেশের বিভিন্ন স্থানে পৌঁছে দিচ্ছেন। তারা রাজশাহী থেকে ঢাকায় আম পাঠাতে গ্রাহকের কাছে প্রতি কেজি আম বুকিং চার্জ নিচ্ছেন ৮ থেকে ১০ টাকা এবং ঢাকার বাইরে নিচ্ছেন ১৫ টাকা।



অন্যদিকে, এসএ পরিবহনের বুকিং কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, দেশজুড়ে তাদের মোট ১০০টি শাখা রয়েছে। এসব শাখার মাধ্যমে তারা বিভিন্ন স্থানে আম পৌঁছে দিচ্ছেন। তারা রাজশাহী থেকে ঢাকায় প্রতি কেজি আম পৌঁছাতে বুকিং চার্জ নিচ্ছেন ১২ টাকা এবং ঢাকার বাইরে নিচ্ছেন ১৬ টাকা। প্রতিদিন সকাল থেকে রাত ১০টা পর্যন্ত চলছে তাদের আম বুকিং কার্যক্রম।

তবে জিরোপয়েন্ট এলাকায় করতোয়া কুরিয়ার সার্ভিসের ম্যানেজার ফিরোজ আহম্মেদ জানান, তারা আমের বুকিং বেশি নেন না। কারণ অতিরিক্ত গরমে কুরিয়ারের গাড়িতে বেশি আম তুললে গ্রাহকের আম নষ্ট হয়ে যাওয়ার সম্ভবনা থাকে। তাই তারা পরিমাণ মতো আমের বুকিং নেন। অর্থ উপার্জনের থেকে তারা গ্রাহক সেবার মান ভালো দেয়ার চেষ্টা করেন বলে জানান তিনি।

এসএস/এমএস