ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

বগুড়ায় যমুনার পানি বিপদসীমার উপরে

নিজস্ব প্রতিবেদক | বগুড়া | প্রকাশিত: ১২:৫০ পিএম, ১৩ আগস্ট ২০১৭

বগুড়াসহ উত্তরের জেলাগুলোতে টানা বৃষ্টি এবং উজানের পাহাড়ি ঢলে যমুনা নদীর পানি আবারও বাড়তে শুরু করেছে।

শনিবার সন্ধ্যা ৬টা থেকে রোববার বেলা ৩টা পর্যন্ত ৫৫ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়ে সারিয়াকান্দি ও ধুনট পয়েন্টে যমুনা নদীর পানি বিপদসীমার ৩৯ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে সারিয়াকান্দি, ধুনট এবং সোনাতলা উপজেলার মানুষ নতুন করে আবারও পানিবন্দি হয়ে পড়েছে। বন্যার্তরা ঘর-বাড়ি ছেড়ে বন্যা নিয়ন্ত্রণ বাঁধে আশ্রয়ের জন্য ছুটছেন।

জানা গেছে, বগুড়ার তিন উপজেলার বন্যা পরিস্থিতি নতুন করে ভয়াবহ রুপ নিতে শুরু করেছে। প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা। নদী গর্ভে ঘর-বাড়ি হারিয়ে বাস্তুহারা হয়ে পড়ছে যমুনা তীরবাসী।

সারিয়াকান্দি উপজেলার কুতুবপুর, কামালপুর, চন্দনবাইশা ও কর্ণিবাড়ি, সোনাতলা উপজেলার মধুপুর, তেকানি চুকাইনগর, পাকুল্লা, ধুনটের ভান্ডারবাড়ী, গোসাইবাড়ী ইউনিয়ন বন্যা কবলিত এলাকায় পরিণত হয়েছে।

তিন উপজেলার এসব ইউনিয়নগুলোতে ইতোমধ্যেই পানি প্রবেশ করেছে। পানি বৃদ্ধি অব্যাহত থাকায় নতুন করে নিম্নাঞ্চলগুলোর লোকালায়ে পানি প্রবেশ করছে। এতে গৃহহারার সংখ্যা প্রতিদিন বৃদ্ধি পাচ্ছে।

এসব এলাকার বানভাসী মানুষ থাকার জায়গা না পাওয়ার পাশাপাশি খাদ্য, বিশুদ্ধপানি এবং তীব্র জ্বালানি সংকটে দিন পার করছে। প্রশাসনের পক্ষ থেকে সামান্য ত্রাণ সামগ্রী এসব এলাকায় দিলেও বেশির ভাগ মানুশের ঘরে পৌঁছেনি ত্রাণের প্যাকেট।

এমএএস/পিআর